রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

রাশিয়া থেকে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট জো বাইডেন এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিশোধ হিসেবে মস্কোর ওপর চাপ বাড়াতে রাশিয়ার তেল ও অন্যান্য জ্বালানি আমদানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন।

তেলের পাশাপাশি যুক্তরাষ্ট্রে রাশিয়ার গ্যাস ও কয়লা আমদানিতেও নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন বাইডেন। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণ পুতিনের নেতৃত্বের প্রতি আরেকটি জোরালো আঘাত হানবে।’

বিশ্বের বৃহত্তম তেল ও প্রাকৃতিক গ্যাস রফতানিকারক দেশ রাশিয়া। ইউক্রেনে হামলায় বৈশ্বিক নিষেধাজ্ঞার মুখে পড়ছে দেশটি। এবার সেই নিষেধাজ্ঞায় জ্বালানি রফতানি খাতও যুক্ত হলো।

মঙ্গলবার বাইডেনের ঘোষণার আগেই রাশিয়া সতর্ক করেছে, তেল নিষেধাজ্ঞা নিয়ে পশ্চিমারা সামনে অগ্রসর হলে জার্মানিতে নিজেদের মূল গ্যাস পাইপলাইন বন্ধ করে দেওয়া হতে পারে। দেশটির উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক এমন সতর্কবার্তা উচ্চারণ করেছেন। তিনি বলেন, রাশিয়ার তেল প্রত্যাখ্যান বিশ্ববাজারের জন্য মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে। এতে তেলের দাম দ্বিগুণ বেড়ে প্রতি ব্যারেল তিনশ’ ডলারে পৌঁছাতে পারে।