বাইডেনকে পাত্তাই দিলেন না সৌদি-আমিরাতের যুবরাজ

বাইডেনকে পাত্তাই দিলেন না সৌদি-আমিরাতের যুবরাজ

সৌদি আরব ও সংযুক্ত আমিরাতের নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি ফোনালাপর চেষ্টা করা হলেও তাতে ব্যর্থ হয়েছে হোয়াইট হাউস। ওয়াল স্ট্রিট জার্নালের এক খবরে এমন তথ্য পাওয়া গেছে।

এমন এক সময় ঘটনাটি ঘটেছে, যখন ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিপক্ষে আন্তর্জাতিক সমর্থন গড়তে কাজ করছে যুক্তরাষ্ট্র। এদিকে বিশ্ববাজারে তেলের দামও রেকর্ড গড়ে বেড়েছে।

মধ্যপ্রাচ্য ও মার্কিন কর্মকর্তারা বলছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে বাইডেনের সঙ্গে আলাপ করতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও আমিরাতের শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানকে অনুরোধ করা হলে তারা তা প্রত্যাখ্যান করেন।

ইয়েমেনের যুদ্ধে সৌদি নেতৃত্বাধীন হস্তক্ষেপে আরও সমর্থন চাচ্ছে রিয়াদ। এছাড়া বেসামরিক পরমাণু কর্মসূচিসহ এমবিএসখ্যাত যুবরাজকে আইনগত নিষ্কৃতি দাবি করছেন সৌদি কর্তৃপক্ষ।

আমেরিকায় মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলছে। ২০১৮ সালে তুরস্কের ইস্তানবুলে ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় মার্কিন গোয়েন্দারা যুবরাজকে দায়ী করেছেন।

আরও পড়ুন: ন্যাটো ইউক্রেনকে নিতে রাজি নয়, বললেন জেলেনস্কি

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারকালে সৌদি আরবকে একটি ‘অস্পৃশ্য দেশ’ হিসেবে আখ্যায়িত করেছেন তিনি। মানবাধিকার লঙ্ঘনের দায়ে উপসাগরীয় দেশটিকে ছাড় দেওয়া হবে না বলে অঙ্গীকার করেন ডেমোক্র্যাটদলীয় এই প্রেসিডেন্ট।

সম্প্রতি হুতিদের বিমান হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের নীরব ভূমিকা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে সৌদি ও আমিরাত। উপসাগরীয় দেশ দুটিতে হুতি বিদ্রোহীরা ক্ষেপণাস্ত্র চালালে ওয়াশিংটনের পক্ষ থেকে কোনো জোরালো প্রতিবাদ আসেনি।