মধ্যপ্রাচ্য থেকে স্বেচ্ছাসেবী যোদ্ধা নিতে চান পুতিন

মধ্যপ্রাচ্য থেকে স্বেচ্ছাসেবী যোদ্ধা নিতে চান পুতিন

মধ্যপ্রাচ্য থেকে যারা স্বেচ্ছায় রাশিয়ার পক্ষে লড়তে চান তাদের পূর্ব ইউক্রেনে যাওয়ার অনুমতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, মধ্যপ্রাচ্যের ১৬ হাজার স্বেচ্ছাসেবী পূর্ব ইউক্রেনের দোনবাস অঞ্চলে রাশিয়ার পক্ষে লড়তে প্রস্তুত বলে জানিয়েছেন রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু।

এর পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার নিরাপত্তা পরিষদে বলেন, ‘যদি এমন কেউ থাকে যারা অর্থের জন্য নয়, কেবল তাদের নিজ ইচ্ছায় দোনবাসে বসবাসকারীদের সাহায্য করতে চায়, তাহলে তারা যা চায় আমাদের তা দিতে হবে এবং তাদের সংঘাতপূর্ণ অঞ্চলে যেতে সহায়তা করতে হবে।’

পুতিন আরও বলেন, ‘পশ্চিমা পৃষ্ঠপোষকরা ইউক্রেনে সংঘাতের জন্য আন্তর্জাতিক আইনের সব নিয়ম লঙ্ঘন করে প্রকাশ্যে ভাড়াটে সেনা নিয়োগ করছে।’

তিনি শোইগুর পরামর্শের সঙ্গে একমত হয়ে জানান, পশ্চিমা যেসব অস্ত্র দখল করা হয়েছে, বিশেষ করে জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল এবং স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল, এসব দোনবাসে রুশপন্থী যোদ্ধাদের কাছে হস্তান্তর করা যেতে পারে।

বিবিসি জানায়, সিরিয়ার সরকারি সেনাদের ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়া অর্থ প্রদান করতে পারে, এমন গুঞ্জন রয়েছে। অতীতে রাশিয়ার বিমান বাহিনী এবং কিছু বিশেষ ইউনিট সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

এর আগে, রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে ইচ্ছুক এমন একটি বিদেশি স্বেচ্ছাসেবী বাহিনী গঠনের কথা জানিয়েছে ইউক্রেন সরকার।