ইউক্রেনে বিমানবন্দর দখলের ভিডিও প্রকাশ করল রাশিয়া

ইউক্রেনে বিমানবন্দর দখলের ভিডিও প্রকাশ করল রাশিয়া

ইউক্রেনের একটি বিমানবন্দরে আক্রমণের ভিডিও প্রকাশ করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শনিবার এ ভিডিওটি প্রকাশ করা হয়। খবর বিবিসির।

রাশিয়ান গণমাধ্যম আরটির সংবাদে বলা হয়েছে, সেনাদের শরীরে সংযুক্ত ক্যামেরায় ধারণ করা ওই ফুটেজে দেখা গেছে, তারা বিমানবন্দরটি দখলের আগে হেলিকপ্টারে করে সেখানে পৌঁছায়।

ভিডিওতে আরও দেখা গেছে, সেনারা বিভিন্ন স্থাপনা এবং সেখানকার ইউক্রেনীয় সামরিক স্থাপনার নিরাপত্তা দিচ্ছে।

এ ছাড়া রাশিয়ান কেএ-৫২ হেলিকপ্টার থেকে বিমানবন্দরটির কাছাকাছি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হচ্ছে।

তবে কখন এবং কোন জায়গা থেকে ভিডিও ফুটেজটি ধারণ করা হয়েছে সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু বলেনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তবে সেটি কিয়েভের উত্তরে হোস্টোমেল শহরের কাছে আন্তোনভ ইন্টারন্যাশলার এয়ারপোর্ট বলে মনে হয়েছে। যেখানে বেশ কয়েকদিন আগে হামলা চালানো হয়। অনলাইনে প্রচারিত আনভেরিফায়েড ফুটেজে আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে, হামলার সময় রাশিয়ান সামরিক বাহিনীর বেশ কয়েকটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে।

এ বিষয়ে আরটির প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান প্যারাট্রুপাররা অবতরণের সময় বা তার কিছুক্ষণ পর নিহত হয় বলে ইউক্রেনের কর্মকর্তারা দাবি করলেও বাস্তবে তারা বেঁচে ছিল এবং স্থল সেনাদের কাছে পৌঁছাতে সক্ষম হয়।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার অভিযানের ১৮তম দিন আজ। এর আগে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভিলাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।

এমজে/