ইউক্রেনে আরেক রুশ জেনারেল নিহত

ইউক্রেনে আরেক রুশ জেনারেল নিহত

ইউক্রেনের প্রতিরোধে দেশটির দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরের কাছে আরও এক রুশ জেনারেল নিহত হয়েছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এ নিয়ে ইউক্রেনের যুদ্ধে মোট সাতজন সিনিয়র রুশ জেনারেল নিহত হলেন। খবর বিবিসির।

মারা যাওয়া জেনারেলের নাম ইয়াকভ রেজানৎসেভ।ইউক্রেনের বিভিন্ন প্রান্তে যুদ্ধ অব্যাহত হয়েছে। ইউক্রেনীয় সেনারা কয়েকটি শহরকে রুশ দখলমুক্ত করার জন্য লড়াই করছে। অন্যদিকে উত্তর দিকে একটি শহরে রুশ সেনা প্রবেশ করেছে।

উত্তর-পূর্ব ইউক্রেনের সুমি অঞ্চলের গভর্নর বলছেন, সেখানে রুশ বাহিনীর ওপর ইউক্রেনের সেনারা আক্রমণ চালিয়েছে।

সুমি গভর্নর দিমিত্রি জিভিটস্কি জানান, সেখানে তীব্র লড়াই চলছে এবং ইউক্রেনীয়রা শিগগিরই বেশ কয়েকটি শহর রুশ দখলমুক্ত করে নেবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে দক্ষিণের খারকিভ অঞ্চলের গভর্নর বলছেন, ইউক্রেনীয় সেনারা মালা রোহান অঞ্চলের কয়েকটি শহর ও গ্রাম পুনর্দখল করেছে এবং ইজিয়াম শহরের চারদিকে তাদের রক্ষণাত্মক অবস্থানগুলো ধরে রেখেছে।

রাজধানী কিয়েভে সোমবার সকাল পর্যন্ত আরও ৩৬ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে। অনেক সময় রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা অভিযান চালানোর সুবিধার জন্য এসব কারফিউ জারি করা হয়।

ইউক্রেনীয় কর্তৃপক্ষ বলছে, এক মাস আগে সে দেশে রুশ অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১৩৬ শিশু নিহত হয়েছে।

অন্যদিকে উত্তর দিকের স্লাভুটিচ শহরে রুশ সৈন্য প্রবেশ করেছে। আঞ্চলিক গভর্নরের দাবি, রুশ সৈন্যরা এ শহরের হাসপাতালটি দখল করেছে এবং মেয়রকে অপহরণ করেছে।

এতে স্থানীয় লোকেরা বিক্ষুব্ধ হয়ে ওঠে এবং তারা ইউক্রেনের পতাকা নিয়ে শহরের প্রধান স্কোয়ারে সমবেত হয়ে দেশপ্রেমমূলক স্লোগান দিতে থাকে।

এমজে/