অবিলম্বে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধ করতে হবে: পাকিস্তানের সেনাপ্রধান

অবিলম্বে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধ করতে হবে: পাকিস্তানের সেনাপ্রধান

অবিলম্বে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়া। শনিবার ইসলামাবাদ সিকিউরিটি ডায়ালগে তিনি এই আহ্বান জানান। তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে ‘গ্রেট ট্রাজেডি’ বলে আখ্যায়িত করেছেন। পাকিস্তান যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পোর্কন্নয়ন চায় বলেও পুনর্ব্যক্ত করেন সেনাপ্রধান। তবে এ জন্য অন্য কোনো দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নষ্ট করতে চান না তিনি। বক্তব্যে চীনের সঙ্গে পাকিস্তানের ঘনিষ্ট সম্পর্কের কথাও তুলে ধরেন তিনি। এ খবর দিয়েছে ডন ও জিও টিভি।

বক্তব্যে বাজওয়া বলেন, এই সংঘাত নিয়ে পাকিস্তান অত্যন্ত উদ্বিগ্ন। রাশিয়ার নিরাপত্তা নিয়ে বৈধ উদ্বেগ থাকলেও ছোট রাষ্ট্রের বিরুদ্ধে এ ধরণের আগ্রাসন মেনে নেয়া যায় না। পাকিস্তান বারবার যুদ্ধ বন্ধ ও শত্রুতাপূর্ণ সম্পর্ক শেষ করার আহ্বান জানিয়েছে। এই সংঘাতের দীর্ঘ মেয়াদি সমাধানের জন্য সকল পক্ষকে নিয়ে শান্তি আলোচনা চায় পাকিস্তান। ইউক্রেনে রাশিয়ার হামলায় হাজার হাজার মানুষ নিহত হয়েছে, কয়েক মিলিয়ন মানুষ শরনার্থী হয়েছে এবং অর্ধেক ইউক্রেন ধ্বংস হয়েছে। তিনি একে ‘দুর্ভাগ্যজনক’ বলে আখ্যায়িত করেন।

বাজওয়া বলেন, স্বাধীনতার পর থেকেই ইউক্রেনের সঙ্গে সামরিক ও অর্থনৈতিক দিক থেকে পাকিস্তানের দারুণ সম্পর্ক ছিল। তবে বিভিন্ন কারণে রাশিয়ার সঙ্গে দীর্ঘ সময় সম্পর্ক শীতল হয়ে ছিল। তারপরেও সম্প্রতি এই সম্পর্ক এগিয়ে নিতে বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে।