ইউক্রেনের ট্রেন স্টেশনে রকেট হামলায় নিহত ৫০

ইউক্রেনের ট্রেন স্টেশনে রকেট হামলায় নিহত ৫০

ইউক্রেনের দনেৎস্ক অঞ্চলের ক্রামাতরস্ক শহরের একটি ট্রেন স্টেশনে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে অন্তত ৫০ বেসামরিক মানুষ নিহত হয়েছেন। ধারণা করা হচ্ছে রাশিয়াই এই হামলা চালিয়েছে। নিহতরা যুদ্ধ থেকে পালাতে ট্রেন স্টেশনে জড়ো হয়েছিল। হামলায় ঘটনাস্থলেই ৩৮ জন নিহত হন এবং বাকি ১২ জন মারা যান হাসপাতালে।

বিবিসি জানিয়েছে, হামলার পর প্রায় ১০০ মানুষকে হাসপাতালে নেয়া হয়েছে। তাদের মধ্যে ১৬ শিশু ও ৪৬ নারীও রয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে বলে জানান মেয়র ওলেকজান্দার হনচারেঙ্কা। তিনি বলেন, হামলার সময় ওই স্টেশনে চার হাজারের মতো লোক অবস্থান করছিল যাদের বেশিরভাগই নারী, শিশু এবং বয়স্ক মানুষ।

ইউক্রেন বলছে, এই ক্ষেপণাস্ত্র হামলায় শত শত মানুষ আহত হয়েছে। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর।

এ হামলাকে রাশিয়ার ‘মাত্রাহীন শয়তানি’ বলে আখ্যায়িত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রণক্ষেত্রে আমাদের মুখোমুখি হওয়ার শক্তি ও সাহস হারিয়ে তারা এখন পরিকল্পিতভাবে বেসামরিক লোকজন হত্যা করছে। এর শাস্তি না হলে, এটা কখনও থামবে না। তবে রাশিয়া এধরনের হামলা চালানোর কথা অস্বীকার করেছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এই অভিযোগ ‘উস্কানিমূলক’ এবং এর কোনো সত্যতা নেই। ক্রেমলিনের মুখপাত্র নিশ্চিত করেন যে, ওই অঞ্চলে অভিযানের কোনো পরিকল্পনা রাশিয়ার ছিল না।