ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে নিহত ২৫

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে নিহত ২৫

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। দেশটিতে আঘাত হানে গ্রীষ্মকালীন ঝড় মেগি। তার প্রভাবেই ওই বন্যা ও ভূমিধস হয়েছে বলে জানিয়েছে বিবিসি। এছাড়া এখনও অনেক মানুষ পানিবন্দি হয়ে আছেন। বহু এলাকা রয়েছে বিদ্যুৎ বিচ্ছিন্ন।

খবরে জানানো হয়, ঘণ্টায় ৬৫ কিলোমিটার বেগে বছরের প্রথম গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড় মেগি রোববার ফিলিপাইনে আঘাত হানে। এর আঘাতে লেয়টা প্রদেশের বেবে এলাকার একটি জায়গায় ভূমিধসে ২২ জনের প্রাণহানি ঘটে। এতে দেশটির পূর্ব ও দক্ষিণ উপকূলীয় অঞ্চলের বহু মানুষ এখনও পানিবন্দি রয়েছে। বিভিন্ন এলাকা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। যদিও ঝড়ের পূর্বাভাস পেয়ে পূর্বাঞ্চলের ১৩ হাজারের বেশি মানুষ নিরাপদ আশ্রয়স্থলে গিয়ে আশ্রয় নিয়েছেন।

এখনও দেশটির পূর্ব ও দক্ষিণ উপকূলে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে উদ্ধারকারী দল। দেশটির ওপর দিয়ে প্রতি বছর অন্তত ২০টি এমন ঝড় বয়ে যায়। এ বছরের প্রথম ঝড় ছিল মেগি। তবে মঙ্গলবার নাগাদ ঝড়ের গতি কমে আসে। এর চার মাস আগেই দেশটিকে আঘাত হেনেছিল সুপার টাইফুন রাই। এতে বিধ্বস্ত হয়ে গিয়েছিল দেশটির দক্ষিণ-পূর্বাংশ। প্রাণ হারিয়েছিল অন্তত ৩৭৫ জন এবং ক্ষতিগ্রস্থ হয়েছিল ৫ লাখের বেশি মানুষ।

বিজ্ঞানীরা বলছেন, মানবসৃষ্ট কারণেই ক্রমশ শক্তিশালী হচ্ছে গ্রীষ্মকালীন ঝড়গুলো। এছাড়া এই ঝড়ের সংখ্যাও বেড়ে চলেছে। ২০০৬ সালের পর থেকেই বেশ কয়েকটি ভয়াবহ ঝড়ের কবলে পড়েছে ফিলিপাইন। বিশ্বের যে দেশগুলো জলবায়ু পরিবর্তনের সবথেকে বেশি ঝুঁকিতে রয়েছে তারমধ্যে প্রথম দিকেই রয়েছে দেশটি।

এমজে/