‘অচল যুদ্ধজাহাজ’ বন্দরে ফিরিয়ে আনবে রাশিয়া

‘অচল যুদ্ধজাহাজ’ বন্দরে ফিরিয়ে আনবে রাশিয়া

কৃষ্ণ সাগরে রুশ নৌবাহিনীর ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মসকোভাকে বন্দরে ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে রাশিয়া। সোভিয়েত আমলের মিসাইল ক্রুজারটি খালি করা হয়েছে। গোলাবারুদের বিস্ফোরণের পর এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। ইউক্রেন দাবি করেছে, তাদের ছোড়া ক্ষেপণাস্ত্র যুদ্ধজাহাজটিতে আঘাত করেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যুদ্ধজাহাজটির আগুন নিভিয়ে ফেলা হয়েছে। যুদ্ধজাহাজটিতে হামলার কথা স্বীকার করেনি রাশিয়া। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান করা হচ্ছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় সামরিক কমান্ড দাবি করেছে, ইউক্রেন নির্মিত জাহাজ-বিধ্বংসী নেপচুন ক্ষেপণাস্ত্র দিয়ে রুশ যুদ্ধজাহাজটিতে হামলা করা হয়েছে এবং এটি ডুবতে শুরু করেছে।

রয়টার্সের পক্ষ থেকে ইউক্রেন ও রাশিয়ার দাবির সত্যতা স্বতন্ত্রভাবে যাচাই করা সম্ভব হয়নি।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের এক মুখপাত্র জানিয়েছেন, এই বিষয়ে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কাছে যথেষ্ট তথ্য নেই। মুখপাত্র জন কিরবি বলেন, একটি ক্ষেপণাস্ত্র আঘাত করতে পারে। তবে জাহাজের কোনও কিছু থেকে এমনটি ঘটারও যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে ব্যর্থতার বৃত্তে থাকা রাশিয়ার জন্য মসকোভা যুদ্ধজাহাজের ক্ষতি বা অচল হওয়া আরেকটি বড় আঘাত। ইউক্রেন যুদ্ধের ৫০তম দিনে জাহাজটি অচল হলো। এমন সময় এই ঘটনা ঘটলো যখন রাশিয়া পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলে বড় আক্রমণের প্রস্তুতি নিচ্ছে।