পুতিন ও জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘের মহাসচিব

পুতিন ও জেলেনস্কির সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘের মহাসচিব

যুদ্ধ থামাতে রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে আলাদা বৈঠক করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। এ জন্য আগামি মঙ্গলবার তিনি মস্কো সফর করবেন। সেখানে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার পর তিনি ইউক্রেনে যাবেন। সেখানে কথা বলবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির সঙ্গে।

রয়টার্স জানিয়েছে, মস্কোতে পুতিনের সঙ্গে বৈঠকের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে মধ্যাহ্নভোজও করবেন জাতিসংঘ মহাসচিব। তার সফরের বিস্তারিত প্রকাশ করেছেন মুখপাত্র এরি কানেকো। তিনি বলেন, ইউক্রেনে দ্রুত শান্তি ফিরিয়ে আনতে যা যা করা দরকার, তা নিয়েই আলোচনা করবেন মহাসচিব। রাশিয়া থেকে বৃহস্পতিবার ইউক্রেনে যাবেন তিনি।

ওইদিনই জেলেনস্কির সঙ্গে বৈঠক হবে তার। এছাড়া ইউক্রেনে মানবিক সহায়তা বৃদ্ধি নিয়ে পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে বসবেন গুতেরাঁ। তার এই সফরের বিষয়ে এরইমধ্যে রাশিয়া ও ইউক্রেনকে আলাদা চিঠি পাঠিয়ে জানানো হয়েছে।

এর আগে গত মঙ্গলবার ইস্টার উপলক্ষে ইউক্রেনে ৪ দিনের যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন জাতিসংঘের মহাসচিব। এই সময়ের মধ্যে যুদ্ধরত এলাকা থেকে বেসামরিক নাগরিকরা নিরাপদে বেড়িয়ে আসতে পারবেন বলে মনে করেন তিনি। বলেন, ইউক্রেনে ১ কোটি ২০ লাখ মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

গত ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া। এটি ১৯৪৫ সালের পর ইউরোপের কোনো দেশের বিরুদ্ধে সবথেকে বড় আক্রমণ। ইউক্রেনকে নিরস্ত্রীকরণের লক্ষ্যে এই অভিযান চালানো হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। গত দুই মাসে দেশটির বিভিন্ন শহরে বোমা ফেলেছে রুশ বাহিনী। এতে বেসামরিক হতাহতের সংখ্যা কয়েক হাজার ছাড়িয়েছে। তবে বেসামরিক নাগরিকদের টার্গেট করার অভিযোগ অস্বীকার করেছে মস্কো।