পরমাণু যুদ্ধের হুমকি নিয়ে পশ্চিমাদের সতর্ক করল রাশিয়া

পরমাণু যুদ্ধের হুমকি নিয়ে পশ্চিমাদের সতর্ক করল রাশিয়া

ইউক্রেনকে অস্ত্রসাহায্য করে ন্যাটো রাশিয়ার সঙ্গে প্রক্সি যুদ্ধে নেমেছে বলে দাবি করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। ইউক্রেন ইস্যুতে সামনে আসা পরমাণু যুদ্ধের হুমকিকে খাটো করে না দেখতেও পশ্চিমাদের সতর্ক করেছেন তিনি।

সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত সাক্ষাৎকারে রুশ পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। খবর বিবিসির।

তিনি বলেন, ইউক্রেনে একাধিকবার অস্ত্র সম্ভার ধ্বংস করেছে রাশিয়া। তারপরেও সেখানে অস্ত্র যাচ্ছে কী করে? এর থেকেই স্পষ্ট, ন্যাটো তাদের অস্ত্রের জোগান অব্যাহত রেখেছে। ইউক্রেনকে অস্ত্রসাহায্য করে ন্যাটো রাশিয়ার সঙ্গে প্রক্সি যুদ্ধে নেমেছে। এই অস্ত্রের সাহায্যেই রাশিয়ার সেনার উপর আক্রমণ চালাচ্ছে ইউক্রেন।

লাভরভ জানিয়েছেন, বাইরে থেকে পরমাণু লড়াইয়ের একটি আবহ তৈরির চেষ্টা চলছে। রাশিয়া তার মধ্যে ঢুকতে চায় না। একটি চুক্তি সইয়ের মধ্য দিয়ে এই যুদ্ধ শেষ হতে পারে। দুই দেশ শান্তি আলোচনা অব্যাহত রেখেছে। তবে চুক্তি সইয়ের সময় দেখতে হবে, কোন দেশের সেনা কোথায় অবস্থানরত।

মস্কোর পদক্ষেপের পক্ষ নিয়ে আলোচনার ঘাটতির জন্য ওয়াশিংটনকে দায়ী করেন সের্গেই লাভরভ। তিনি বলেন, যুক্তরাষ্ট্র কার্যত সমস্ত যোগাযোগ বন্ধ করে দিয়েছে কারণ ইউক্রেনে রাশিয়ানদের রক্ষা করতে আমরা বাধ্য ছিলাম।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে আলোচনার ভান করার অভিযোগ তুলে তাকে একজন ভালো অভিনেতা বলে মন্তব্য করেন লাভরভ।

রাশিয়ার এ শীর্ষ কূটনীতিক বলেন, যদি আপনি মনোযোগ সহকারে দেখেন এবং জেলেনস্কি যা বলেছেন তা মনোযোগ সহকারে পড়েন, আপনি হাজার স্ববিরোধিতা খুঁজে পাবেন।

এদিকে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন রুখতে ইউক্রেনের কাছে ১৬৫ মিলিয়ন ডলারের সম্ভাব্য অস্ত্র বিক্রির বিষয়টিকে তারা সমর্থন করে।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে কথিত নন স্ট্যান্ডার্ড অস্ত্র কেনার জন্য অনুরোধ জানিয়েছে ইউক্রেন।

নন স্ট্যান্ডার্ড অস্ত্র বলতে ইউক্রেন বুঝিয়েছে এমন অস্ত্র যেগুলো ন্যাটো ব্যবহার করে না।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনের কাছে অস্ত্র বিক্রি করার সম্মতি প্রদান করায় এখন ইউক্রেনের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির বিষয়ঠি আরেক ধাপ আগাল।

রাশিয়া ইউক্রেন হামলা করার পর যুক্তরাষ্ট্র ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিচ্ছে।