ফের রণক্ষেত্র লঙ্কান রাজধানী

ফের রণক্ষেত্র লঙ্কান রাজধানী

আবারো রণক্ষেত্র শ্রীলঙ্কার রাজধানী কলম্বো। শনিবার (২৮ মে) রাতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে দফায় দফায় সংঘাত হয়েছে বিক্ষোভকারীদের। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা।

এদিকে শ্রীলঙ্কার চলমান সংকট সমাধানে সহায়তার আশ্বাস দিয়েছে জাতিসংঘের দুই সংস্থা। রাতে গোতাবায়ার বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে আন্দোলনকারীরা। এ সময় নিরাপত্তা বাহিনী তাদের বাধা দিলে বাড়তে থাকে উত্তেজনা। একপর্যায়ে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী।

রাতেই দফায় দফায় সংঘাতে জড়িয়ে পড়ে দুপক্ষ। বিক্ষোভকারীদের ছত্রভঙ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। আন্দোলনের ৫০তম দিনে প্রেসিডেন্টের বাড়ির সামনে অবস্থান নেয়া হয় বলে জানান বিক্ষোভকারীরা।

দেশের বর্তমান অবস্থার জন্য গোতাবায়াকে দায়ী করে তিনি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তারা। এর আগে শনিবার দিনব্যাপী বিভিন্ন শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ করা হয়। সরকারকে জনগণের দাবি মেনে নেয়ার আহ্বান জানান আন্দোলনকারীরা।

এক বিক্ষোভকারী বলেন, ‘সরকারকে আমাদের কথা শুনতে হবে। সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে। মানুষকে আর আশার বাণী শুনিয়ে লাভ নেই।’

এদিকে, এশিয়ার এ দেশটিতে খাদ্য নিরাপত্তার বর্তমান চ্যালেঞ্জ কাটিয়ে ওঠতে সর্বোচ্চ সহায়তা দেয়ার কথা জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা এবং বিশ্ব খাদ্য কর্মসূচি। লঙ্কান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর এ ঘোষণা দেয় সংস্থাদুটি।

স্বাধীনতার পর ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। আমদানি ব্যয় মেটানোর মতো ডলার সংকটে প্রায় সব ধরনের নিত্যপণ্যের অভাব দেখা দিয়েছে দেশটিতে। সংকটের জন্য রাজাপাকসে সরকারকে দায়ী করে প্রায় দুমাস ধরে বিক্ষোভ চলছে শ্রীলঙ্কায়।