দুই বছর পর খোমেনীর মাজারে ভাষণ দিলেন ইরানের সর্বোচ্চ নেতা

দুই বছর পর খোমেনীর মাজারে ভাষণ দিলেন ইরানের সর্বোচ্চ নেতা

ইরানে সাম্প্রতিক বিক্ষোভকে শত্রুদের অস্থিরতা সৃষ্টির চেষ্টা বলে অভিহিত করেছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

তিনি বলেছেন, শত্রুরা ইরানি জনগণকে দেশের শাসন ব্যবস্থার বিরুদ্ধে দাঁড় করিয়ে দেওয়ার চেষ্টা করছে। কিন্তু তাদের সে চেষ্টা কোনও দিন সফল হবে না।

শনিবার ইরানের ইসলামি বিপ্লবের নেতা ইমাম খোমেনির ৩৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সমাবেশে এমন মন্তব্য করেন তিনি।

এদিন রাজধানী তেহরানের অদূরে বেহেশতে জাহরায় ইমাম খোমেনীর মাজার প্রাঙ্গনে হাজার হাজার মানুষের সমাবেশে ভাষণ দেন সর্বোচ্চ নেতা।

খামেনি বলেন, পশ্চিমা দেশগুলো ইরানের কোথাও জনগণের বিক্ষোভ দেখলেই পুলকিত বোধ করে। তারা বিষয়টির অপব্যবহার করে জনগণকে সরকারের বিরুদ্ধে লেলিয়ে দিতে চায়। কিন্তু শত্রুর আরও বহু হিসাব নিকাশের মতো এই হিসাবও ব্যর্থ হতে বাধ্য।

তিনি বলেন, মার্কিনীদের উপদেষ্টা হিসেবে এমন কিছু বিশ্বাসঘাতক ইরানি যোগ দিয়েছে যারা ওয়াশিংটনকে ভুল পরামর্শ দিচ্ছে। এসব লোক যে শুধু ইরানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে তাই নয়, বরং তারা মার্কিনীদের সঙ্গেও প্রতারণা করছে। কারণ, তারা ভুল তথ্যের ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্রকে পরামর্শ দিচ্ছে। এসব পরামর্শে কোনও কাজ হচ্ছে না।

আয়াতুল্লাহ খামেনি বলেন, এমনকি ইরানের অভ্যন্তরেও মুষ্টিমেয় কিছু লোক ওয়াশিংটনের ওই সব বিশ্বাসঘাতক উপদেষ্টাদের বক্তব্যের পুনরাবৃত্তি করছে।

করোনাভাইরাসের প্রকোপের কারণে গত দুই বছর ইমাম খোমেনির মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠান ব্যাপকভাবে অনুষ্ঠিত হয়নি। সর্বোচ্চ নেতাও তার মাজারে ভাষণ দেননি। এর আগে প্রতি বছর তার মাজারে সমবেত জনতার উদ্দেশে ভাষণ দিতেন সর্বোচ্চ নেতা।