ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পেলেন রনিল বিক্রমাসিংহে

ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব পেলেন রনিল বিক্রমাসিংহে

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব দেওয়া হয়েছে। বুধবার (১৩ জুলাই) দেশটির স্পিকার ইয়াপা আবিওয়ার্দেনে সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে তাকে এ বিষয়ে অবগত করেছেন।-খবর আল-জাজিরার

এরআগে নিজেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দাবি করেন রনিল বিক্রমাসিংহে। এরপর বিক্ষোভকারীদের দমনে জরুরি অবস্থা ঘোষণা দেন তিনি। রাজধানী কলম্বোসহ পশ্চিমাঞ্চলীয় প্রদেশে সান্ধ্য আইন জারির ঘোষণাও দিয়েছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ৭৩ বছর বয়সী গোতাবায়া বুধবার প্রথম প্রহরে দেশ ছেড়েছেন। স্থানীয় সময় রাত ৩টার দিকে তিনি মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছান।

গত কয়েক মাস ধরে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার পরিবারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছিল লঙ্কানরা। দেশ ছেড়ে পালানোর মধ্য দিয়ে দক্ষিণ এশিয়ার এই দ্বীপ দেশে মহাপ্রতাপশালী রাজাপাকসে পরিবারের কয়েক দশকের কর্তৃত্বের লজ্জাজনক অবসান ঘটল।

স্ত্রীসহ দুজন দেহরক্ষীকে সঙ্গে নিয়ে শ্রীলঙ্কার বিমান বাহিনীর একটি উড়োজাহাজে করে দেশ ছাড়েন তিনি। আপাতত মালেতে গেলেও সেখান থেকে তিনি এশিয়ারই অন্য একটি দেশে যাওয়ার চেষ্টা করবেন বলে ধারণা দিয়েছেন শ্রীলঙ্কা সরকারের এক কর্মকর্তা।

কয়েক মাস ধরে টানা বিক্ষোভের মধ্যে গত মে মাসে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হয়েছে গোতাবায়ার বড় ভাই মাহিন্দা রাজাপাকসেকে। বিক্ষোভকারীরা তাতেও খুশি ছিলেন না। তাদের জনপ্রিয় স্লোগান হয়ে উঠেছিল ‘গোটা, গো হোম’। অবশেষে বিক্ষোভকারীদের দাবির মুখে তাকেও পালাতে হয়েছে।