ইসরায়েল দিয়ে মধ্যপ্রাচ্যে ভ্রমণ শুরু বাইডেনের, যাবেন সৌদি আরবে

ইসরায়েল দিয়ে মধ্যপ্রাচ্যে ভ্রমণ শুরু বাইডেনের, যাবেন সৌদি আরবে

ইসরায়েলের তেল আবিরে পা রাখার মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে ভ্রমণ শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিমানবাহিনীর বহন করা বিমানে বুধবার বিন গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করেন বাইডেন। এ সময় বাইডেনকে উষ্ণ অভ্যর্থনা জানান ইসরায়েলের কর্মকর্তা। একই সঙ্গে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের দৃঢ় সম্পর্কের কথা তারা ব্যক্ত করেন। খবর আল জারিরা।

ইসরায়েল ভ্রমণে বাইডেন তার দেওয়া বক্তব্যে বলেন, জায়োনিস্ট হতে ইহুদি হওয়ার প্রয়োজন নেই। কারণ ইসরায়েলের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্ক শরীরের সঙ্গে যেমন হাড়ের সম্পর্ক। এজন্য আমি গর্ববোধ করি। কারণ আমাদের সম্পর্কে আগের থেকে আরও দৃঢ় ও মজবুত।

এ সময় বাইডেন ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের যে সংঘাত চলছে তার সমাধান নিয়েও আলোচনা করেন। অনুষ্ঠানে ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ বাইডেনকে একজন মহান জায়োনিস্ট বলে সম্বোধন করেন। একই সঙ্গে তিনি বাইডেনকে সবচেয়ে ভাল বন্ধু বলে আখ্যায়িত করেন।

এ সফরের মধ্যে দিয়ে বাইডেন ইসরায়েলে ১০তম বার ভ্রমণ করছেন। ১৯৭৩ সালে তিনি যখন ডেলাওয়ার থেকে যুক্তরাষ্ট্রের সিনেট নির্বাচিত হন তখন তিনি ইসরায়েল ভ্রমণ করেন।

রাষ্ট্রীয় সফরে দুই দিন ইসরায়েল ভ্রমণ করবেন বাইডেন। এ সময় তিনি দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন। এছাড়াও সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র সঙ্গেও দেখা করবেন বাইডেন। ইসরায়েলের নেতাদের সঙ্গে দেখা করার আগে তিনি ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করবেন।

ইসরায়েল সফর শেষে বাইডেন সরাসরি বিমান যোগে সৌদি আরবের জেদ্দা যাবেন। সেখানে গিয়ে তিনি উপসাগরীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন।