কানাডায় ছুরি-হামলায় নিহত ১০, আহত ১৫

কানাডায় ছুরি-হামলায় নিহত ১০, আহত ১৫

কানাডার সাসকাচুয়ানে ছুরি হামলায় অন্তত ১০ জন নিহত এবং ১৫ জন আহত হয়েছেন। দুজন ভিন্ন হামলাকারী এই ঘটনার সঙ্গে যুক্ত বলে ধারণা করছে পুলিশ। তাদের ধরতে চিরুনি অভিযান চলছে। রোববার দুটি আদিবাসী সম্প্রদায়ের মানুষদের টার্গেট করে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে পুলিশ। খবর ডয়চে ভেলের।

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সহকারী কমিশনার ব্ল্যাকমোর জানান, হতাহতরা অন্তত ১৩টি জায়গায় পড়েছিলেন। আহতদের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। যে দুই এলাকায় হামলা হয়েছে সেখানে বিভিন্ন আদিবাসী সম্প্রদায়ের মানুষ থাকেন। তারা মূলত কৃষি, শিকার, মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। এই ঘটনার পর সেখানে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সাসকাচুয়ানের বাসিন্দাদের অন্যত্র আশ্রয় নিতে বলা হয়েছে।

এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তিনি বলেন, যারা তাদের আপনজনকে হারিয়েছেন এবং যারা আহত, তাদের প্রতি সমবেদনা জানাচ্ছি। পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় ভোর ৬ টার দিকে প্রথমে ফোন আসে। এরপরই বিভিন্ন জায়গা থেকে ফোনে ছুরিকাঘাতের খবর আসতে থাকে। কর্তৃপক্ষের ধারণা, কিছু মানুষকে আগে থেকে চিহ্নিত করে ছুরি মারা হয়েছে। বাকিদের নির্বিচারে মারা হয়েছে।

পুলিশ দুই অভিযুক্তের খোঁজে নেমে পড়েছে। তাদের নাম ড্যামেয়িন এস এবং মাইলস এস বলে জানানো হয়েছে। তারা একটা কালো রঙের নিসান গাড়ি চালাচ্ছিল। পুলিশ জানিয়েছে, সন্দিগ্ধ কাউকে দেখলে সঙ্গে সঙ্গে যেন তাদের খবর দেয়া হয়। বিশাল এলাকা জুড়ে পুলিশ ওই দুইজনের খোঁজ করছে।

এর আগে ২০২০ সালে কানাডার নোভা স্কটিয়াতে এক বন্দুকধারী ১২ ঘণ্টা ধরে তাণ্ডব চালিয়ে মোট ১৩ জনকে হত্যা করেছিল। ২০১৭ সালের জানুয়ারিতে কুইবেক সিটি মসজিদে একজন গুলি চালিয়ে ছয়জনকে হত্যা করে। ২০১৪ সালে এডমন্টনে একজন তার স্ত্রী সহ আটজনকে হত্যা করে আত্মঘাতী হয়। ১৯৮৯ সালের ডিসেম্বরে এক বন্দুকধারী ১৪ জন শিক্ষার্থীকে হত্যা করে।