ব্রিটেনের রানিকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে

ব্রিটেনের রানিকে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে

ব্রিটেনের রানি এলিজাবেথের স্বাস্থ্য নিয়ে চিকিৎসকরা উদ্বেগ প্রকাশ করার পর রানিকে তার ব্যক্তিগত বাসভবন ‍ব্যালমোরাল প্রাসাদে চিকিৎসকদের তত্ত্বাবধানে রাখা হয়েছে বলে বাকিংহাম প্রাসাদ থেকে জানানো হয়েছে।

"আজ সকালে রানির স্বাস্থ্যের পুর্নমূল্যায়ন করার পর, রানির চিকিৎসকরা তাঁর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং তাকে চিকিৎসকদের নজরদারিতে রাখার পরামর্শ দিয়েছেন," প্রাসাদ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে।

"ব্যালমোরালে রানি বিশ্রাম করছেন।"

প্রিন্স চার্লস এবং তার স্ত্রী ডাচেস অফ কর্নওয়াল ব্যালমোরালের উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন। রানির সব সন্তান সেখানে জড়ো হচ্ছেন। কেউ ইতোমধ্যেই স্কটল্যান্ডে তার বাসভবনে পৌঁছেছেন অথবা পথে রয়েছেন।

রানির মেজো ছেলে ডিউক অফ ইয়র্ক এবং তার ছোট ছেলে কাউন্ট অফ ওয়েসেক্স ও তার স্ত্রী কাউন্টেস অফ ওয়েসেক্সও ব্যালমোরালের পথে রয়েছেন।

রানির কন্যা প্রিন্সেস রয়াল, প্রিন্সেস অ্যান ইতোমধ্যেই নিজের কাজে স্কটল্যান্ডে রয়েছেন।

ডিউক অফ কেম্ব্রিজ, প্রিন্স উইলিয়ামও স্কটল্যান্ডে রানির প্রাসাদের পথে রয়েছেন। তার স্ত্রী ডাচেস অফ কেম্ব্রিজ তার সন্তানদের নিয়ে উইন্ডসরে থাকছেন, কারণ তাদের সন্তানদের স্কুল খোলার প্রথম দিন আজ।

ডিউক আর ডাচেস অফ সাসেক্স, হ্যারি ও মেগান-এর লন্ডনে একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ দেবার কথা ছিল। কিন্তু তারা এখন স্কটল্যান্ডে রওয়ানা হয়ে গেছেন।

ব্যালমোরাল প্রাসাদের বাইরে ব্যারিকেড তুলে দেয়া হয়েছে।

এই ঘোষণা এল ৯৬-বছর বয়সী রানি বুধবার তার প্রিভি কাউন্সিলের বৈঠকে ডাক্তারদের পরামর্শে যোগ না দেবার সিদ্ধান্ত নেবার পর। চিকিৎসকরা তাকে বিশ্রাম নেবার পরামর্শ দিয়েছেন।

স্পষ্টতই রানির স্বাস্থ্যের অবস্থা নিয়ে উদ্বেগ রয়েছে। আগে তারা রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করতে গিয়ে শুধু রানির চলাফেরার সমস্যার কথা উল্লেখ করলেও এবারই প্রথম তারা সে বিষয় উল্লেখ না করে আরও খোলাখুলি তার শারীরিক অবস্থার কথা বলেছেন।

তবে ভিত্তিহীন কিছু গুজব নিয়েও সতর্ক করে দেয়া হয়েছে। যেমন রানি হয়ত পড়ে গিয়ে থাকতে পারেন, এমন কথাও কেউ কেউ বলছেন।

মঙ্গলবার ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হিসাবে লিজ ট্রাসকে নিয়োগ করার সময় তোলা ছবিতে রানিকে হাসিমুখে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

কিন্তু শীর্ষ মন্ত্রীদের সাথে প্রিভি কাউন্সিলের বৈঠক যেটি অনলাইনে ভার্চুয়াল বৈঠক হিসাবে হবার কথা ছিল, সেটিতে রানির যোগ না দেবার সিদ্ধান্ত ঘোষণার পর রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

রানি তার গ্রীষ্মকালীন ছুটি উপলক্ষে জুলাই মাস থেকে স্কটল্যান্ডে তার বাসভবন ব্যালমোরাল প্রাসাদে রয়েছেন।