কিরগিস্তান-তাজিকিস্তান সীমান্ত সংঘাতে নিহত বেড়ে ৮১

কিরগিস্তান-তাজিকিস্তান সীমান্ত সংঘাতে নিহত বেড়ে ৮১

কিরগিস্তান ও তাজিকিস্তানের মধ্যেকার সীমান্ত সংঘাতে নিহতের সংখ্যা বেড়ে ৮১ জনে দাঁড়িয়েছে। তাজিকিস্তান জানিয়েছে, তাদের অন্তত ৩৫ বেসামরিক নিহত হয়েছে কিরগিস্তানের হামলায়। নিহতের মধ্যে আছে প্রচুর নারী ও শিশু। এছাড়া আহত হয়েছে আরও ১৩৯ জন। অপরদিকে কিরগিস্তান জানিয়েছে, তাদের পাশে নিহত হয়েছে ৪৬ জন।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, দুই দেশের মধ্যে সাম্প্রতিক ইতিহাসের সবথেকে রক্তক্ষয়ী সংঘাত এটি। যুদ্ধের কারণে সীমান্ত থেকে এক লাখ ৩৬ হাজার মানুষকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে কিরগিস্তান। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবিলম্বে এই যুদ্ধ বন্ধের আহবান জানিয়েছেন দুই দেশের প্রতি। উভয় দেশের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপ করেছেন তিনি। এতে তিনি বলেছেন, শান্তিপূর্ণ, রাজনৈতিক এবং কূটনৈতিক উপায়ে যত দ্রুত সম্ভব এই সংকটের সমাধান করতে হবে। সাবেক এই দুই সোভিয়েত রাষ্ট্র রাশিয়ার নেতৃত্বে থাকা ‘কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশন’-এর সদস্য।

কিন্তু তারপরেও প্রায়ই তাদের মধ্যে সংঘাতের খবর পাওয়া যায়।
গত সপ্তাহের প্রথম থেকেই সংঘাতের খবর পাওয়া যাচ্ছিল। তবে শুক্রবার চরম আকার ধারণ করে সংঘাত। তবে কীভাবে যুদ্ধ শুরু হলো তা এখনও স্পষ্ট নয়। বিভিন্ন দেশের তরফ থেকে তাৎক্ষনিকভাবে যুদ্ধবিরতির চেষ্টা করা হলেও তা ব্যর্থ হয়েছে। এমনকি দুই দেশের সীমান্তরক্ষাকারী বাহিনীর প্রধানদের মধ্যেও একটি যৌথ বৈঠক হয়েছে। তবে সেটি পুরোপুরি ব্যর্থ হয়েছে। এর আগে ২০২১ সালে দুই দেশের মধ্যেকার সংঘাতে ৫০ জন নিহত হয়েছিল।