যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় পুলিশসহ নিহত ৫

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় পুলিশসহ নিহত ৫

কোনোভাবেই থামছে না মার্কিনীদের বন্দুকবাজী। একের পর এক মানুষ হত্যায় মেতে উঠেছে সভ্যতার আবরণ গায়ে চাপানো শ্বেতাঙ্গের দল। তাদের এই বন্দুকবাজী যেন নিত্য-নৈমিত্তিক ঘটনায় পরিণত হয়েছে; নির্বিচারে প্রাণ যাচ্ছে নিরীহ মানুষদের।

এবারের ঘটনা দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মার্কিন অঙ্গরাজ্য নর্থ ক্যারোলিনার রাজধানী রেলিগে। সেখানে এক অফ-ডিউটি পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনকে গুলি করে হত্যা করা হয়েছে।

কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার (১৪ অক্টোবর) প্রকাশিত বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, এরইমধ্যে অভিযুক্ত ব্যক্তির খোঁজে নিরাপত্তা সংস্থাগুলো ব্যাপক তল্লাশি অভিযান শুরু করেছে। শহরের একটি অংশ বন্ধ রেখে এ তল্লাশি চালানো হচ্ছে।

স্থানীয় গণমাধ্যম ডব্লিউটিভিডি টেলিভিশন জানিয়েছে, সন্দেহভাজন ব্যক্তিকে লম্বা বন্দুকধারী একজন শ্বেতাঙ্গ কিশোর বলে মনে করা হচ্ছে।

এক সংবাদ সম্মেলনে নর্থ ক্যারোলিনার রাজধানী রেলিগের মেয়র মেরি-অ্যান বাল্ডউইন বলেন, এই ঘটনায় অন্য একজন পুলিশ কর্মকর্তাসহ অন্তত দুইজন আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এর বেশি কিছু বলেননি তিনি।

তবে তিনি বলেছেন, ‘আমাদের আরও কিছু কাজ করতে হবে। আমাদের অবশ্যই আমেরিকায় এই নির্বোধ সহিংসতা বন্ধ করতে হবে। আমাদের অবশ্যই বন্দুক সহিংসতাকে মোকাবিলা করতে হবে।’

খবরে বলা হয়, বৃহস্পতিবার বিকেল ৫টার পর শহরের নিউস রিভার গ্রিনওয়ে অথবা এর কাছাকাছি গোলাগুলির এই ঘটনা ঘটে। এর প্রায় তিন ঘণ্টা পরে পুলিশ একজন সন্দেহভাজনকে ‘একটি বাড়ির মধ্যে আটকাতে সক্ষম হয়’।

তবে তাকে এখনও হেফাজতে নেওয়া হয়নি বলে জানিয়েছেন মেয়র বাল্ডউইন। অবশ্য রেলিগ পুলিশ পরে টুইটারে দেওয়া এক বার্তায় জানায়, ‘সন্দেহভাজন ব্যক্তিকে হেফাজতে নেওয়া হয়েছে।’