ভুল স্বীকার করে কাঁধে দায়ভার নিয়ে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

ভুল স্বীকার করে কাঁধে দায়ভার নিয়ে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন সুয়েলা ব্রাভারম্যান। প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে বুধবার মুখোমুখি এক বৈঠকের পর তিনি পদত্যাগ করেন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, সুয়েলা মন্ত্রিপরিষদের দুটি নীতি ভঙ্গ করেন। প্রথমত সরকারি কাজে তিনি তার ব্যক্তিগত ইমেইল ব্যবহার করেন। দ্বিতীয়ত তিনি এমন একজন ব্যক্তিকে সরকারি নথি প্রদান করেন যার কাছে এ নথি দেওয়ার কথা নয়।

প্রধানমন্ত্রী লিজ ট্রাস তার প্রধানমন্ত্রিত্ব টেকাতে সুয়েলাকে সরিয়ে দিয়েছেন বলে জানিয়েছে গণমাধ্যম দ্য গার্ডিয়ান। সুয়েলা তার পদত্যাগপত্রে ভুল করার বিষয়টি স্বীকার করেছেন। তিনি বলেছেন ‘আমি ভুল করেছি।’

তবে পদত্যাগপত্রে তিনি প্রধানমন্ত্রী লিজ ট্রাস ও বর্তমান সরকারের নীতিকে কটাক্ষ করেছেন। তিনি আকারে ইঙ্গিতে লিজ ট্রাসের পদত্যাগ চেয়েছেন। তিনি বুঝিয়েছেন, মিনি বাজেট ঘোষণা করে যুক্তরাজ্যের অর্থনীতি টালমাটাল করে দিয়ে প্রধানমন্ত্রী লিজ ট্রাস যে ‘ভুল’ করেছেন তাতে তারও পদত্যাগ করা উচিত।

পদত্যাগপত্রে তিনি লিখেছেন, ‘আজ সকালে, আমি আমার ব্যক্তিগত ইমেইল থেকে সংসদের একজন সহকর্মীর কাছে সরকারি একটি নথি পাঠাই। সরকারের অভিবাসন নীতি নিয়ে সমর্থন পাওয়ার জন্য এটি করি আমি।’

‘এটি নিয়মের একটি লঙ্ঘন। আমি যখন আমার ভুল বুঝতে পারি। আমি আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানাই এবং মন্ত্রী পরিষদ সচিবকে বিষয়টি জানাই। স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে আমি নিজেকে সবার উপরে বিবেচনা করি, আমার পদত্যাগ করার বিষয়টি সঠিক সিদ্ধান্ত।’

পদত্যাগপত্রের শেষ ভাগে তিনি লিখেছেন, সরকারের কার্যক্রম নির্ভর করে মানুষ তাদের ভুলগুলো মেনে নেয়ার ওপর। ভান ধরা যে আমরা ভুল করিনি। এমনভাবে চলছি যেন এগুলো (ভুলগুলো) আমরা করিনি। আমি আশা করছি জাদুকরিভাবে বিষয়গুলো ঠিক হবে, সত্যিকারের রাজনীতি না। আমি একটি ভুল করেছি; আমি দায় নিচ্ছি; আমি পদত্যাগ করলাম।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, লিজ ট্রাস প্রধানমন্ত্রীত্ব টিকিয়ে রাখার জন্য পরিকল্পনা বাতিলের মুখে সুয়েলা ব্রাভারম্যান পদত্যাগ করলেন। এটি প্রধানমন্ত্রীর কর্তৃত্বের জন্য আরেকটি বড় ধাক্কা হবে। ব্র্যাভারম্যান ট্যাক্সের শীর্ষ হারে ট্রাসের ইউ-টার্নের একজন স্পষ্টবাদী সমালোচক ছিলেন।