ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ছয় হাজার বেসামরিক নিহত: জাতিসংঘ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ছয় হাজার বেসামরিক নিহত: জাতিসংঘ

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ছয় হাজারের বেশি বেসামরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া আহত হয়েছেন নয় হাজারের বেশি মানুষ। শুক্রবার জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কর্তৃপক্ষ ইউক্রেন যুদ্ধে এই হতাহতের সংখ্যা প্রকাশ করে। এতে বলা হয়, গত ২৪শে ফেব্রুয়ারি থেকে ১৮ই অক্টোবর পর্যন্ত ছয় হাজার ২৩৩ জন নিহত এবং নয় হাজার ৬৩৪ জন আহত হয়েছেন। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে জানানো হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের সময় এই তথ্য উল্লেখ করা হয়। এতে আরও উল্লেখ আছে যে নিহতদের মধ্যে ৩৯৭ জন শিশু আছে। রিপোর্টে ইউক্রেনের জ্বালানি স্থাপনায় হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বলা হয়েছে, এসব হামলার কারণে মিলিয়ন মিলিয়ন ইউক্রেনীয়দের সামনের শীতে কঠিন সময় পার করতে হবে। বেসামরিক স্থাপনায় হামলা চালানো আন্তর্জাতিক আইন অনুযায়ী পুরোপুরি নিষিদ্ধ। এ নিয়ে একটি স্বাধীন তদন্ত কমিটি গঠন করা হয়েছে, যারা এ সপ্তাহে তাদের রিপোর্ট জমা দিয়েছে।

জাতিসংঘ কর্মকর্তা রোজমারি ডিকার্লো বলেন, এই রিপোর্ট বলছে যে, ইউক্রেনে একাধিক যুদ্ধাপরাধ সংগঠিত হয়েছে এবং মানবাধিকার লঙ্ঘন করা হয়েছে।

কমিশন ইউক্রেনে স্বল্প সময়ে মৃত্যুদণ্ড, বেআইনি বন্দিত্ব, নির্যাতন, দুর্ব্যবহার, ধর্ষণ এবং অন্যান্য যৌন সহিংসতার প্রমাণ পেয়েছে। ইউক্রেনের জনগণের উপর এই নিপীড়নের প্রভাব অপরিসীম। তাই এসব কর্মকাণ্ডের জবাবদিহির প্রয়োজন। কারণ সম্প্রতি ইউক্রেনীয় সরকারের নিয়ন্ত্রণে ফিরে আসা অঞ্চলগুলোতে নৃশংসতার নতুন অভিযোগ উঠেছে। আমাদের দোষীদের দায়মুক্তি দেয়া উচিত নয়।