যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন

আরকানসাসের প্রথম নারী গভর্নর হতে যাচ্ছেন হাকাবি স্যান্ডার্স

আরকানসাসের প্রথম নারী গভর্নর হতে যাচ্ছেন হাকাবি স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রের আরকানসাস অঙ্গরাজ্যের প্রথম নারী গভর্নর হতে যাচ্ছেন সারাহ হাকাবি স্যান্ডার্স। তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুখপাত্র ছিলেন। হাকাবি স্যান্ডার্স আরকানসাসের সাবেক গভর্নর ও প্রেসিডেন্ট প্রার্থী মাইক হাকাবির মেয়ে। খবর আল-জাজিরার।

গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদ, সিনেটের এক-তৃতীয়াংশ আসন এবং বিভিন্ন অঙ্গরাজ্যে গভর্নর পদে ভোটগ্রহণ হয়। ইতিমধ্যে সম্ভাব্য ফলাফল প্রকাশ করতে শুরু করেছে সংবাদমাধ্যমগুলো।

ট্রাম্পের মুখপাত্র থাকাকালে হোয়াইট হাউসে নিয়মিতই তর্কে জড়াতেন হাকাবি স্যান্ডার্স। কারণ, ট্রাম্পের নীতি ও বক্তব্যের সমর্থনে শক্ত অবস্থান নিতেন তিনি। তাঁর এমন মনোভাবকে বর্ণবাদী হিসেবে দেখেছেন সমালোচকেরা।

মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের প্রতিটিতে এবং সিনেটের ১০০টি আসনে মধ্যে ৩৫টি আসনে ভোট হচ্ছে। এ ছাড়া ৩৬টি অঙ্গরাজ্যের গভর্নর পদেও ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যে লড়াই হচ্ছে।

বিবিসির দেওয়া সর্বশেষ সম্ভাব্য ফলাফলে দেখা যাচ্ছে, সিনেটে ৪১টি করে আসন পেয়েছে দুই দল। সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ৫১টি আসন। অন্যদিকে প্রতিনিধি পরিষদে বড় ব্যবধানে এগিয়ে আছেন রিপাবলিকানরা। তাঁরা এখন পর্যন্ত ১৫১টি আসন পেয়েছেন। ডেমোক্র্যাটরা পেয়েছেন ৮৩টি আসন। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল পেতে বিলম্ব হতে পারে। অধিকাংশ ফল হয়তো বাংলাদেশ সময় আজ দুপুরের মধ্যেই জানা যাবে। ডেমোক্র্যাটরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ হারাচ্ছেন কি না, তা-ও হয়তো জানা যাবে। কিন্তু সিনেটের নিয়ন্ত্রণ কারা পাচ্ছে, সেটা জানতে আরও দিন দুয়েক লাগতে পারে।