হ্যাকারের দখলে ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর তথ্য

হ্যাকারের দখলে ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর তথ্য

প্রায় ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর ফোন নম্বর, ই-মেইল ঠিকানাসহ ব্যক্তিগত বিভিন্ন তথ্য সাইবার হামলা চালিয়ে সংগ্রহ করেছেন এক হ্যাকার। নাম–পরিচয় প্রকাশে অনিচ্ছুক এই হ্যাকারের দাবি, তথ্য চুরি হওয়া টুইটার ব্যবহারকারীদের তালিকায় বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা, তারকা ও রাজনীতিবিদের নামও রয়েছে।

এ বছরের শুরুতে টুইটার ব্যবহারকারীদের তথ্যগুলো চুরি করা হয়েছে বলে জানিয়েছেন সেই হ্যাকার। টুইটারের নতুন মালিক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ককে এ বিষয়ে সতর্ক করে তিনি জানান, ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বিক্রি করা হবে। ইলন মাস্ক তথ্যগুলো না কিনলে সেগুলো অনলাইনে ফাঁস করা হবে। এ কারণে ব্যবহারকারীর তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা ভঙ্গের দায়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশে বড় অঙ্কের জরিমানার মুখোমুখি হবে টুইটার।

তথ্য চুরির সত্যতা নিশ্চিত করতে এরই মধ্যে প্রায় এক হাজার টুইটার ব্যবহারকারীর তথ্য অনলাইনে ফাঁস করেছেন সেই হ্যাকার। তথ্য ফাঁস হওয়া টুইটার ব্যবহারকারীর তালিকায় গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই, অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রসহ বিভিন্ন তারকা ও রাজনীতিবিদের তথ্যও রয়েছে।

টুইটার ব্যবহারকারীদের তথ্য চুরির বিষয়ে এখনো আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেননি ইলন মাস্ক। ফাঁস করা তথ্যগুলো সঠিক বলে প্রমাণিত হওয়ায় ৪০ কোটি টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিয়ে আশঙ্কা সৃষ্টি হয়েছে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া