ব্রাজিলে উগ্র ডানপন্থিদের সহিংস বিক্ষোভের ঘটনায় আটক ১৫০০

ব্রাজিলে উগ্র ডানপন্থিদের সহিংস বিক্ষোভের ঘটনায় আটক ১৫০০

ব্রাজিলের উগ্র-ডানপন্থি সাবেক প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর সমর্থকরা দেশটির কংগ্রেস, প্রেসিডেন্টের প্রাসাদ ও সুপ্রিম কোর্টে হামলা চালানোর পর সেনাবাহিনী ও পুলিশের অভিযানে এ পর্যন্ত ১ হাজার ৫০০ ব্যক্তিকে আটক করা হয়েছে।

গতকাল সোমবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা অক্টোবরের নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট বলসোনারোকে পরাজিত করার পর থেকেই সাবেক প্রেসিডেন্টের সমর্থকরা বিক্ষোভ জানাচ্ছেন।

রোববার প্রায় ৩ ঘণ্টাব্যাপী সহিংস বিক্ষোভে হামলাকারীরা প্রেসিডেন্ট প্রাসাদের জানালা ভেঙে আসবাবপত্র বাইরে ছুঁড়ে ফেলেছেন। কংগ্রেস ভবনে পানি ছিটিয়েছেন। ও সুপ্রিম কোর্টের মিলনায়তনে ভাঙচুর চালিয়েছেন।

লুলা এই সহিংস হামলার নেপথ্যের ব্যক্তিদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বিক্ষোভকারীদের বিরুদ্ধে গণতান্ত্রিক সরকার উৎখাতের প্রচেষ্টার অভিযোগ আনেন।

প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষের অল্প কয়েকদিন আগে বলসোনারো ফ্লোরিডায় যান। সোমবার পেটে ব্যথা অনুভব করলে তিনি অরল্যান্ডোর এক হাসপাতালে যান। ২০১৮ সালে নির্বাচনী প্রচারণা চালানোর সময় তিনি ছুরিকাহত হন। সেই আঘাতের জের ধরে এই ব্যথা। বলসোনারোর ডাক্তার তাকে জানান, আঘাত গুরুতর নয় এবং এর জন্য সার্জারির প্রয়োজন নেই।

প্রাথমিকভাবে জানুয়ারির শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের থাকার পরিকল্পনা করলেও বলসোনারো জানিয়েছেন, শিগগির তিনি ব্রাজিলে তার ব্যক্তিগত চিকিৎসকদের কাছে যাবেন।

ইতোমধ্যে ব্রাজিলের রাজধানীতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী ও পুলিশ সোমবার সেনাবাহিনীর সদর দপ্তরের বিপরীতে স্থাপিত বলসোনারো সমর্থকদের শিবির উচ্ছেদ করেছে। বলসোনারো নির্বাচনে হেরে যাওয়ার পর থেকে এই অস্থায়ী শিবিরে তার সমর্থকরা অবস্থান করে বিক্ষোভ জানাচ্ছিলেন।

রোববার প্রায় ৩০০ ব্যক্তিকে গ্রেপ্তারের পর এই শিবির থেকে আরও ১ হাজার ২০০ মানুষকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

লুলা তার প্রতিরক্ষা মন্ত্রী ও সশস্ত্র বাহিনীর কমান্ডারদের সঙ্গে এই সহিংসতার ঘটনা নিয়ে বৈঠক করেছেন।

রোববার সুপ্রিম কোর্টের বিচারপতি আলেকজান্দ্রে দে মোরায়েস ব্রাসিলিয়ার গভর্নরকে জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে ব্যর্থতার জন্য অস্থায়ীভাবে ৯০ দিনের জন্য দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দেন।