ন্যাটোর দেওয়া অস্ত্রে ইউক্রেনে নতুন ধাপের যুদ্ধ শুরু হবে; রাশিয়ার হুঁশিয়ারি

ন্যাটোর দেওয়া অস্ত্রে ইউক্রেনে নতুন ধাপের যুদ্ধ শুরু হবে; রাশিয়ার হুঁশিয়ারি

ন্যাটো যদি ইউক্রেনে ভারী অস্ত্র যেমন ট্যাঙ্ক ও দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করে তবে তা যুদ্ধে ‘চরম বিপদজনক’ পরিস্থিতি তৈরি করবে বলে হুঁশিয়ার করে দিয়েছে রাশিয়া।

ইউক্রেনের ভূখণ্ডে রুশ বাহিনীর হামলার তীব্রতা বাড়িয়ে দেওয়ার পরিপ্রেক্ষিতে দেশটিতে আরও সামরিক সরঞ্জাম পাঠানোর বিষয়টি বিবেচনার জন্য পশ্চিমা দাতা দেশগুলোর বিশেষ বৈঠকের আগে রাশিয়ার পক্ষ থেকে গতকাল বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এই সতর্কতামূলক বিবৃতিটি দেওয়া হলো।

প্রয়োজনীয় ভারী অস্ত্রশস্ত্র সরবরাহ না করায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির হতাশা প্রকাশের পর কিয়েভে ট্যাঙ্ক সরবরাহ করতে প্রচণ্ড চাপের মুখে পড়েছে জার্মানি।

গত সপ্তাহে যুক্তরাজ্য ইউক্রেনে চ্যালেঞ্জার-২ ট্যাঙ্ক পাঠানোর ঘোষণা দেওয়ার পর বার্লিনের উপর চাপ বেড়েই চলেছে দেশটিতে তাদের লেপার্ড-২ ট্যাঙ্ক পাঠানোর জন্য অথবা অন্যান্য দেশ যেমন পোল্যান্ড থেকে জার্মানির তৈরি সমরাস্ত্র ইউক্রেনে পাঠাতে পথ তৈরি করে দেওয়ার জন্য।

এদিকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ও ভূখণ্ড লক্ষ্য করে হামলা চালাতে সক্ষম এমন ভারী অস্ত্র সরবরাহ না করতে পশ্চিমা দেশগুলোর প্রতি ক্রেমলিন কড়া বার্তা দিয়েছে।

এ প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ‘এটা উল্লেখ করার মতো চরম বিপদজনক। এর অর্থ হচ্ছে যুদ্ধটাকে নতুন ধাপে নিয়ে যাওয়া যা অবশ্যই বৈশ্বিক ও প্যান-ইউরোপীয় নিরাপত্তার জন্য ভালো কিছু বয়ে নিয়ে আনবে না।’

আজ শুক্রবার জার্মানিতে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি রামস্টিনে যুক্তরাষ্ট্রের উদ্যোগে তার মিত্রদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে যার মুখ্য উদ্দেশ্য হলো কীভাবে উইক্রেনকে আরও সামরিক সহায়তা দেওয়া যায়।

মার্কিন প্রতিরক্ষা প্রধান লয়েড অস্টিন এই সমন্বয় বৈঠকের আয়োজন করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমরা ইউক্রেনের প্রতিরক্ষায় সমর্থন দেওয়ার জন্য আমাদের অঙ্গীকারকে আরও এক ধাপ এগিয়ে নেব।’ তবে তিনি নতুন সামরিক সরঞ্জামের বিষয়ে কিছু উল্লেখ করেননি।

পশ্চিমা দেশগুলো আশঙ্কা করছে ইউক্রেন দীর্ঘ পাল্লার সমরাস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে অথবা ২০১৪ সালে মস্কোর দখল করে নেওয়া ক্রিমিয়া উপদ্বীপে আঘাত হানতে পারে যদিও উইক্রেন এই বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে যে তারা তা করবে না।

এ প্রসঙ্গে দিমিত্রি পেশকভের সঙ্গে কথা বলার পর যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি  অ্রান্তোনভ জানিয়েছেন, পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্রশস্ত্র দিয়ে যদি রাশিয়া বা ক্রিমিয়া উপদ্বীপ লক্ষ্য করে আক্রমণ করা হয় তবে তারাও পাল্টা জবাব দেবে আর তা যুদ্ধের মাত্রাকে আরও বাড়িয়ে দেবে।

আন্তোনভ বলেন, ‘যুক্তরাষ্ট্র অথবা ন্যাটো জোট ইউক্রেনকে যতো অস্ত্র সরবারাহ করুক না কেন আমরা তা ধ্বংস করে দেবো। রাশিয়াকে পরাজিত করা অসম্ভব।’