মোদি বিরোধী বিবিসির তথ্যচিত্র বন্ধে ইউটিউব-টুইটারকে নির্দেশ দিলো ভারত

মোদি বিরোধী বিবিসির তথ্যচিত্র বন্ধে ইউটিউব-টুইটারকে নির্দেশ দিলো ভারত

মোদি বিরোধী তথ্যচিত্র প্রকাশ করায় বিবিসির ওই তথ্যচিত্র বন্ধের জন্য ইউটিউট ও টুইটারকে নির্দেশ দিয়েছে ভারত সরকার। গুজরাট দাঙ্গায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে সম্প্রতি একটি তথ্যচিত্র প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ নিয়ে ভারতে ব্যাপক সমালোচনা শুরু হয়। খবর আল জাজিরা

ভারতের ক্ষমতাসীন পার্টি বিজেপি বিবিসির এ তথ্যচিত্রকে প্রোপাগান্ডা বলে অখ্যায়িত করেছে। ‘ইন্ডিয়া: দ্য মোদি কোশ্চেন’ নামের ওই তথ্যচিত্রের অনেক লিংক এরই মধ্যে টুইটার ও ইউটিউব থেকে উধাও হয়ে গেছে।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র উপদেষ্টা কাঞ্চন গুপ্ত জানিয়েছেন, মোদিকে নিয়ে প্রচারিত বিবিসির প্রথম পর্ব ইউটিউব থেকে সরিয়ে ফেলতে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া টুইটারে এ নিয়ে প্রায় ৫০টি লিংক শেয়ার করা হয়েছে। এগুলোও সরিয়ে ফেলতে নির্দেশনা প্রদান করা হয়েছে। শনিবার এক টুইট বার্তায় তিনি একথা জানান।

তিনি বলেন, আইটি আইনের ধারা ২০২১ অনুযায়ী এসব লিংক সরিয়ে ফেলার নির্দেশনা দেয়া হয়েছে।

বিবিসির ডকুমেন্টারিতে বলা হয়েছে, ২০০২ সালে যখন ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটে সাম্প্রদায়িক দাঙ্গা সংঘটিত হয় তখন রাজ্যটির মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। ভয়াবহ সেই দাঙ্গায় এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন, যাদের বেশিরভাগই মুসলমান। মূলত হিন্দু তীর্থযাত্রীদের বহনকারী একটি ট্রেনে আগুন লেগে ৫৯ জন নিহত হওয়ার পর সহিংসতা শুরু হয়েছিল।

বিবিসির ডকুমেন্টারিতে দেখানো যুক্তরাজ্যের তদন্তের প্রতিবেদনটিতে দাঙ্গার ঘটনাকে ‘পদ্ধতিগত সহিংসতা’ হিসাবে আখ্যায়িত করা হয়েছে। এই সহিংসতায় ‘জাতিগত নির্মূলের সকল বৈশিষ্ট্য’ রয়েছে এবং নরেন্দ্র মোদির ওপর সরাসরি দায় চাপানো হয়েছে।