পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

পাকিস্তানের একটি সন্ত্রাসবাদ বিরোধী আদালত দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। তার বিরুদ্ধে বিচারক ও সরকারি কর্মকর্তাদের হুমকি দেবার অভিযোগ আনা হয়েছে । গত বছরের ডিসেম্বরে, লাহোরের একটি বিশেষ আদালত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের সময় তার বিরুদ্ধে দায়ের করা একটি মাদক মামলা থেকে সানাউল্লাহকে রেহাই দেয়।

সানাউল্লাহ বলছেন, তাকে রাজনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত করার জন্য বিরোধীরা মামলাটি করেছিলো । গত বছরের আগস্টে সানাউল্লাহর বিরুদ্ধে সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলাটি আনা হয়। সংবাদপত্র ডন জানিয়েছে, ''স্বরাষ্ট্রমন্ত্রী বিচার বিভাগকে তার কাজ করা থেকে বিরত রাখার এবং পাঞ্জাব পুলিশ কর্মকর্তাদের সন্তানদের হত্যা করার হুমকি দিয়েছিলেন। ''

গুজরাটের একটি সন্ত্রাসবাদ বিরোধী আদালত শুক্রবার মামলাটি গ্রহণ করেছে এবং আইনশৃঙ্খলা বাহিনীকে ৭ মার্চ মন্ত্রীকে গ্রেপ্তার করে এটিসির সামনে হাজির করার নির্দেশ দিয়েছে । প্রসঙ্গত দেশের বিচার বিভাগ ও সরকারি কর্মকর্তাদের হুমকি দেওয়ার অভিযোগে সানাউল্লাহর বিরুদ্ধে গুজরাটের শিল্পাঞ্চল থানায় মামলা দায়ের করেন পাকিস্তান মুসলিম লিগ–কিউ (পিএমএল–কিউ) নেতা শেখ শাহকাজ আসলাম।

আসলামের অভিযোগের ভিত্তিতে সন্ত্রাসবিরোধী আইনের ৭ নং ধারা (সন্ত্রাসমূলক কাজের শাস্তি) এবং ৩৫৩ ধারার (সরকারি কর্মচারীকে তার দায়িত্ব পালনে বাধা দেওয়ার জন্য হামলা বা অপরাধমূলক বলপ্রয়োগ ) অধীনে মামলাটি নথিভুক্ত করা হয়েছিল। এছাড়াও তার বিরুদ্ধে পাকিস্তান দণ্ডবিধির ১৮৬ (সরকারি কর্মচারীকে সরকারী কার্য সম্পাদনে বাধা দেওয়া), ১৮৯(সরকারি কর্মচারীকে আঘাতের হুমকি) এবং ৫০৬ (অপরাধমূলক ভীতি প্রদর্শনের শাস্তি) ধারায় মামলা রুজু করা হয়েছে। জিও নিউজের অনুষ্ঠান ‘নয়া পাকিস্তান’-এ প্রচারিত সানাউল্লাহর মন্তব্য তুলে ধরা হয়েছে। এফআইআর অনুযায়ী -সানাউল্লাহর বক্তব্যের উদ্দেশ্য ছিল বিচার বিভাগ, মুখ্য সচিব, কমিশনার এবং দেশের জনগণকে আতঙ্কে রাখা।

তার উদ্দেশ্য ছিল কর্মকর্তাদের কাজ থেকে বিরত রাখা এবং তাদের আইনগত দায়িত্ব পালনে বাধা দেওয়া।

এফআইআর মোতাবেক -মন্ত্রীর বক্তব্য বিচার বিভাগ, আমলাতন্ত্র, পুলিশ, প্রশাসন এবং জনসাধারণের মধ্যে ভীতি সৃষ্টি করেছিল। সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে কথা বলা ও অন্যান্য নাগরিকদের মনে আতঙ্ক সৃষ্টি করার জন্য সানাউল্লাহর বিরুদ্ধে তদন্ত করা উচিত এবং তাকে শাস্তি দেওয়া উচিত বলে উল্লেখ করা হয়েছে এফআইআরে। পাকিস্তানে, রাজনীতিবিদদের বিরুদ্ধে আদালতের মামলাগুলি সাধারণত ভয় দেখানোর অস্ত্র হিসাবে ব্যবহৃত হয়।সূত্র: arabnews.pk