স্টেট ডিপার্টমেন্টের বড় দায়িত্ব নিয়ে মুখপাত্রের পদ ছাড়ছেন নেড প্রাইস

স্টেট ডিপার্টমেন্টের বড় দায়িত্ব নিয়ে মুখপাত্রের পদ ছাড়ছেন নেড প্রাইস

দুই বছরের বেশি সময় দায়িত্ব পালন শেষে চলতি (মার্চ) মাসেই যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র থেকে পদত্যাগ করছেন বিভিন্ন সময় বাংলাদেশ সহ বিশ্বের নানান দেশ বিষয়ে দেশটির অবস্থান স্পষ্ট করা নেড প্রাইস। তবে, পদত্যাগ করলেও এখন থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সাথে স্টেট ডিপার্টমেন্টে সরাসরি কাজ করবেন তিনি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করেছেন স্বয়ং দেশটির সেক্রেটারি অব স্টেট তথা পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন বলেছেন, ২০২১ সালের জানুয়ারির ২০ তারিখ মুখপাত্র হিসেবে কাজ শুরু করেছিলেন নেড। দায়িত্ব নেওয়ার কয়েক দিনের মধ্যেই, তিনি স্টেট ডিপার্টমেন্টের দৈনিক সংবাদ সম্মেলন পুনরায় চালু করেছিলেন। তিনি সাংবাদিকদের নিয়মিতভাবেই আমাদের নীতির বিষয়ে কঠিন সব প্রশ্ন জিজ্ঞাসা করার সুযোগ দিয়েছিলেন। ২০০ টিরও বেশি ব্রিফিং এ তিনি সাংবাদিক, সহকর্মী এবং অন্যদের প্রতি সম্মান রেখে কাজ করেছেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মনে করেন, বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও প্রচারে নেড যুক্তরাষ্ট্র সরকারকে সহায়তা করেছেন এবং অন্যান্য দেশে যুক্তরাষ্ট্র যে স্বচ্ছ ও উন্মুক্ত ধারণার পক্ষে সমর্থন করে তার একটি মডেল দাঁড় করিয়েছেন। তিনি চলে যাওয়ার পরও দীর্ঘদিন পর্যন্ত তার এই অবদানে স্টেট ডিপার্টমেন্ট উপকৃত হবে।

"ব্যক্তিগত পর্যায়ে, আমি ক্রমাগতভাবে নেডের পরামর্শ থেকে উপকৃত হয়েছি, যেমনটি এই ডিপার্টমেন্টের অনেক সদস্যই হয়েছেন। সৌভাগ্যবশত, আমি এটি পেতেই থাকবো কারণ নেড স্টেট ডিপার্টমেন্টে সরাসরি আমার সাথে কাজ করবেন", ব্লিঙ্কেন যোগ করেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং সারা বিশ্বের মানুষের কাছে নেড প্রাইস প্রায়ই মার্কিন পররাষ্ট্রনীতির মুখ ও কণ্ঠস্বর হয়ে উঠেছেন। তিনি অসাধারণ পেশাদারিত্ব এবং সততার সাথে কাজ করেছেন।

স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে আমি নেডকে তার অসাধারণ সেবার জন্য ধন্যবাদ জানাই।এদিকে, একইদিন এক নিয়মিত সংবাদ সম্মেলনে নেড প্রাইস বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সাহায্যের অংশ হিসেবে অতিরিক্ত ২৬ মিলিয়ন ডলার সহায়তার কথা ঘোষণা করেছেন। এ নিয়ে ২০১৭ সাল থেকে এ পর্যন্ত এ খাতে যুক্তরাষ্ট্রের মোট সহায়তার পরিমাণ দাঁড়ালো প্রায় ২ দশমিক ১ বিলিয়ন ডলার।  

উল্লেখ্য, বাংলাদেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নেড প্রাইস অসংখ্যবার যুক্তরাষ্ট্রের পক্ষে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর বিভিন্ন প্রশ্নের খোলামেলা জবাব দিয়েছেন।-মানবজমিন