দুবাইয়ে আবাসিক ভবনে আগুন, নিহত ১৬

দুবাইয়ে আবাসিক ভবনে আগুন, নিহত ১৬

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি আবাসিক ভবনে আগুন লেগে ১৬ জন নিহত হয়েছে। এছাড়া গুরুতর আহত হয়েছে আরো নয়জন।

রোববার ভোরে স্থানীয় সিভিল ডিফেন্সের এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে দুবাই সরকারের মিডিয়া অফিস থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়। এর আগে, শনিবার দুপুরে ভবনটির চতুর্থ তলায় আগুন লাগে বলে বিবৃতিতে বলা হয়।

বিবৃতিতে সিভিল ডিফেন্সের ওই মুখপাত্র বলেন, ‘দুপুর ১২ টা ৩৫ মিনিটের দিকে আমরা আগুন লাগার খবর পাই। এর ছয় মিনিট পরে ফায়ার সার্ভিসের একটি দল ভবনের বাসিন্দাদের সরানো ও আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। ভবনটির চতুর্থ তলায় আগুন লেগেছিল, প্রায় দুই ঘণ্টা পরে দুপুর ২টা ৪২ মিনিটে নিভিয়ে ফেলা হয়।’

গণমাধ্যম খালিজ টাইমসে এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বলা হয়েছে, দমকলের ইঞ্জিন, দমকলকর্মী ও পুলিশ কয়েক মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছেছিল। তারা একটি ক্রেন নিয়ে এসে মানুষকে সাহায্য করতে শুরু করে। তাদের দ্রুত পদক্ষেপ অনেকের জীবন বাঁচাতে সাহায্য করেছে।

প্রত্যক্ষদর্শীরা বিকট শব্দ শুনেছেন এবং খুব ঘন ধোয়া দেখেছেন বলে জানিয়েছে খালিজ টাইমস।

মিডিয়া অফিসের বিবৃতিতে বলা হয়, ‘নির্মাণের নিরাপত্তা ও প্রয়োজনীয় সুরক্ষা মেনে চলার অভাবে দেরার আল রাস এলাকায় এ ঘটনা ঘটেছে। অধিকতর তদন্তের মাধ্যমে দুর্ঘটনার কারণ জানার চেষ্টা করছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দুবাই সিভিল ডিফেন্স জানিয়েছে, তারা দুর্ঘটনা এড়াতে ও মানুষের জীবন রক্ষায় আবাসিক ও বাণিজ্যিক ভবনের মালিক ও বাসিন্দাদের নিরাপত্তা প্রয়োজনীয়তা এবং নির্দেশিকাগুলো সম্পূর্ণভাবে মেনে চলার ওপর জোর দিয়েছে।