ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

ইউক্রেনের রাজধানীতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। কিয়েভে প্রচুর বিস্ফোরণের খবর পাওয়া গেছে। সেখানে বিমান হামলার সাইরেন শোনা গেছে। খবর বিবিসির।

সামাজিক যোগাযোগমাধ্যমের ভিডিওতে ইউক্রেনের বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে সন্দেহভাজন রুশ ক্ষেপণাস্ত্রগুলো লক্ষ্য করে গোলা ছুড়তে দেখা যায়। সরকারি বার্তায় মানুষকে জানালা থেকে দূরে থাকতে সতর্ক করা হয়েছে, কারণ বাধা দেওয়া ক্ষেপণাস্ত্রগুলোর ধ্বংসাবশেষ আকাশ থেকে পড়ছিল।

শহরের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, শহরের চিড়িয়াখানাসহ মধ্যভাগের জেলাগুলোতে ক্ষেপণাস্ত্রের কিছু ধ্বংসাবশেষ পড়েছে। এতে মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে।

ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে চালানো এই জটিল হামলাকে ‘ঘনত্বে ব্যতিক্রমী’ বলে বর্ণনা করেছেন কিয়েভের একজন কর্মকর্তা। ইউক্রেনের রাজধানীর সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো বলেন, “এই আক্রমণে সবচেয়ে কম সময়ের মধ্যে সর্বাধিক সংখ্যক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। প্রাথমিক তথ্য অনুসারে, কিয়েভের আকাশসীমায় শত্রুর ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বেশির ভাগই শনাক্ত ও ধ্বংস করা হয়েছে।”

গত কয়েকদিন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউরোপ সফরে ছিলেন। সেখানে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁসহ পশ্চিমা মিত্ররা তাকে কয়েক বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ করার পর থেকে হাজার হাজার বেসামরিক লোক ও যোদ্ধা হতাহত হয়েছে। যুদ্ধে ইউক্রেনের শহর-নগর ধ্বংস হয়ে গেছে। প্রায় ৮২ লাখ ইউক্রেনীয় ইউরোপে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন। তাদের মধ্যে ২৮ লাখ মানুষ গিয়েছেন রাশিয়ায়।