পরমাণু শিল্পে পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে: রাইসি

পরমাণু শিল্পে পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে: রাইসি

দেশের জাতীয় স্বার্থের গঠন কাঠামোর আওতায় সরকার পরমাণু শিল্পের প্রতি পৃষ্ঠপোষকতা দেওয়া অব্যাহত রাখবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, রোববার মন্ত্রিসভার এক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে ইব্রাহিম রাইসি আরও বলেন, পরমাণু শিল্প হচ্ছে দেশের দ্রুত বিকাশমান শিল্পগুলোর অন্যতম। এই সেক্টরে অর্জিত বড় ধরনের কিছু সাফল্যের জন্য তিনি ইরানের তরুণ বিজ্ঞানীদের ভূয়সী প্রশংসা করেন।

ইরানি প্রেসিডেন্ট বলেন, তার প্রশাসন দেশের স্বার্থ রক্ষায় পরমাণু শিল্পের প্রতি পৃষ্ঠপোষকতা দেওয়াকে নিজের অবশ্য পালনীয় কর্তব্য মনে করে। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি পরমাণু শিল্পে ইরানের সর্বশেষ অর্জন সম্পর্কিত এক প্রদর্শনী পরিদর্শন করার পর প্রেসিডেন্ট রাইসি এ বক্তব্য দিলেন।

তিনি বলেন, সর্বোচ্চ নেতার দিক-নির্দেশনা অনুসরণ করে ইরানের আণবিক শক্তি সংস্থাকে পরমাণু শিল্পের বিকাশে নিরলস কাজ করে যেতে হবে।

রোববার প্রায় দেড় ঘণ্টাব্যাপী পরিদর্শন শেষে ইরানের একদল পরমাণু বিজ্ঞানী ও কর্মকর্তার উদ্দেশে দেওয়া ভাষণে ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি বলেন, দেশের পারমাণবিক অবকাঠামো অক্ষুণ্ন রেখে পাশ্চাত্যের সঙ্গে সরকার যদি কোনো সমঝোতায় যেতে চায়, তাতে বাধা নেই।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা গত বছরের গ্রীষ্মে বন্ধ হয়ে যায়। সাম্প্রতিক সময়ে আবার ওই সমঝোতা কার্যকর করা নিয়ে যখন আলোচনার গুঞ্জন শোনা যাচ্ছে, তখন সর্বোচ্চ নেতা এ দিকনির্দেশনামূলক বক্তব্য দিলেন।