যুক্তরাষ্ট্রের প্রথম বাংলাদেশি ফেডারেল বিচারক নুসরাত চৌধুরী

যুক্তরাষ্ট্রের প্রথম বাংলাদেশি ফেডারেল বিচারক নুসরাত চৌধুরী

যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতের বিচারক নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত চৌধুরী। তিনি নিউইয়র্কের (ইস্টার্ন ডিস্ট্রিক্ট) পূর্বাঞ্চলীয় আদালতের বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন।

নুসরাতকে নিয়োগ দেওয়ার এ প্রস্তাব যুক্তরাষ্ট্রের সিনেটে ৫০-৪৯ ভোটে পাস হয়েছে। যুক্তরাষ্ট্রের সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ও সিনেটর চাক শুমার গতকাল বৃহস্পতিবার এ খবর নিশ্চিত করেন।

গতকাল দুপুরে ডেমোক্র্যাট নেতা শুমার টুইটারে নুসরাত চৌধুরীর একটি ছবি পোস্ট করেছেন। ওই ছবির সঙ্গে দেওয়া পোস্টে তিনি লিখেছেন, ‘নুসরাত চৌধুরী আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের একজন আইনি পরিচালক (লিগ্যাল ডিরেক্টর)। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তাঁর নাম সুপারিশ করতে পেরে আমি গর্ববোধ করছি।’

যুক্তরাষ্ট্রের সিনেটর হিসেবে ২৪ বছর ধরে দায়িত্ব পালন করা চাক শুমার আরও লিখেছেন, ‘নুসরাত চৌধুরী ইতিহাস সৃষ্টি করেছেন। তিনি প্রথম বাংলাদেশি এবং প্রথম মুসলিম নারী হিসেবে ফেডারেল বিচারকের দায়িত্ব পালন করবেন।’

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোয় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ৪৬ বয়সী নুসরাত চৌধুরী কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্নাতক করেছেন। এরপর ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডক্টরেট ডিগ্রি লাভ করেন তিনি।

২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম ফেডারেল বিচারক হিসেবে নিয়োগ পেয়েছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত জাহিদ কুরাইশি।