গোটা বিশ্বে রেকর্ড ভাঙলো জুনের গড় তাপমাত্রা: ইইউ

গোটা বিশ্বে রেকর্ড ভাঙলো জুনের গড় তাপমাত্রা: ইইউ

ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ ইউনিট জানাচ্ছে , এত উষ্ণ জুন এর আগে কখনও আসেনি! জুনের শুরুতে গড় বৈশ্বিক তাপমাত্রা এই সময়ের জন্য রেকর্ড করা সবচেয়ে উষ্ণতম ছিল, যা পূর্ববর্তী রেকর্ডগুলিকে অতিক্রম করেছে । কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস (C3S) এর ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেছেন, “জুনের প্রথম দিকের তাপমাত্রা বিশ্ব রেকর্ড গড়েছে ‘’। কোপার্নিকাস ইউনিটের মতে , ''২০২৩ সালে জুনের প্রথম দিকে বিশ্ব-গড়ের উপরিভাগের বায়ুর তাপমাত্রা উল্লেখযোগ্য ব্যবধানে জুনের প্রথম দিকে ERA5 ডেটা রেকর্ডে সর্বোচ্চ ছিল। ১৯৫০ এর নিরিখে বিচার করলে। '' এরপর থেকে তাপমাত্রা কমে গেছে, কিন্তু বিশেষজ্ঞরা বলছেন যে জুনের শুরুর দিকের তাপমাত্রা নতুন বৈশ্বিক তাপ রেকর্ড চিহ্নিত করেছে যা এল নিনোর পর্যায়ে প্রবেশ করার সময় আরও চরম তাপমাত্রার ইঙ্গিত বহনকারী।

এই তাপমাত্রা বৃদ্ধি কয়েক বছর ধরে চলতে পারে। ইইউ-এর কোপার্নিকাস ইউনিটের গবেষকরা জানিয়েছেন যে জুনের শুরুতে প্রথমবারের মতো বৈশ্বিক পৃষ্ঠের বায়ুর তাপমাত্রা প্রাক-শিল্প স্তরের চেয়ে ১.৫ ডিগ্রি সেলসিয়াস (২.৭ ফারেনহাইট) বেড়েছে। এই তাপমাত্রাকে নিয়ন্ত্রণে রাখার অঙ্গীকার করা হয়েছিলো প্যারিসে ২০১৫ এর শীর্ষ সম্মেলনে। তথ্য অনুসারে, দৈনিক বিশ্বব্যাপী গড় তাপমাত্রা ৭-১১জুনের মধ্যে ১.৫ সেলসিয়াস থ্রেশহোল্ড বা তার উপরে ছিল, ৯ জুন সর্বোচ্চ ১.৬৯সেলসিয়াসে পৌঁছেছে। ইউনিটটি বলেছে যে এই বছরের ৮ এবং ৯ জুন বিশ্বব্যাপী গড় দৈনিক তাপমাত্রা একই দিনের আগের রেকর্ডের তুলনায় প্রায় ০.৪ সেলসিয়াস বেশি উষ্ণ ছিল।

কোপার্নিকাস ইউনিটের মতে , যেহেতু বৈশ্বিক গড় তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকে এবং আরও ঘন ঘন ১.৫ ডিগ্রি সেলসিয়াস সীমা ছাড়িয়ে যায়, তাই সীমা অতিক্রমের ক্রমবর্ধমান প্রভাবগুলি গুরুতর হয়ে উঠছে এবং সতর্কতার সাথে পর্যবেক্ষণ করা আবশ্যক।

১.৫ সেলসিয়াস থ্রেশহোল্ডে কাটানো দিনগুলি একটি তিন বছরের লা নিনা পর্ব হিসাবে আসে - যা গ্লোবাল ওয়ার্মিং এর প্রভাবগুলিকে কমিয়ে দেয়। তবে আরো একটি এল নিনো পিরিয়ড আরও অর্ধ-ডিগ্রি বা তার বেশি তাপমাত্রা যোগ করতে পারে। বিষয়টি সম্পর্কে অবগত জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস সাম্প্রতিক সময়ে বলেছেন যে বিশ্ব জলবায়ু পরিবর্তনের বিপর্যয়ের দিকে ধাবিত হচ্ছে, বৈশ্বিক প্রতিক্রিয়াকে দুঃখজনকভাবে 'অপর্যাপ্ত' বলে বর্ণনা করেছেন তিনি । গুতেরেস বলেছেন, বর্তমান জলবায়ু নীতিগুলি শতাব্দীর শেষ নাগাদ প্রাক-শিল্প সময়ের তুলনায় গড় তাপমাত্রা ২.৮ডিগ্রি সেলসিয়াস উপরে নিয়ে যাবে, যা জাতিসংঘের ১.৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির লক্ষ্যের প্রায় দ্বিগুণ। যে বিপর্যয় আসতে চলেছে সে সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব। তাঁর মতে এখনই সচেতন না হলে সামনে আরো বড় বিপর্জয় অপেক্ষা করছে।

তিনি বলেন, জীবাশ্ম জ্বালানি শিল্পকে অবশ্যই কেবল একটি রূপান্তর নয় বরং একটি পরিপূর্ণ রূপান্তর হিসেবে ব্যবহার করতে হবে "। একইসঙ্গে তাঁর আক্ষেপ, জলবায়ু প্রতিশ্রুতি পূরণে দেশগুলির উচ্চাকাঙ্ক্ষার অভাব রয়েছে। আস্থার অভাব রয়েছে। সহযোগিতার অভাব রয়েছে । যদিও বিজ্ঞানীরা বলছেন, ক্লাইমেট ডিজাস্টার এখন আর কোনও স্পেশাল ফেনোমেনন নয়, এটা এখন দৈনন্দিন জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে। সূত্র : আলজাজিরা