খার্তুমে বিমান হামলায় ৫ শিশুসহ নিহত ১৭, আবারও যুদ্ধবিরতি ঘোষণা

খার্তুমে বিমান হামলায় ৫ শিশুসহ নিহত ১৭, আবারও যুদ্ধবিরতি ঘোষণা

সুদানের রাজধানী খার্তুমে বিমান হামলায় ৫ শিশুসহ ১৭ জন নিহত হয়েছে। এই ঘটনার পর আবারও নতুন করে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে লড়াইরত দুই পক্ষ। যদিও এর আগে কার্যকর হওয়া যুদ্ধবিরতির মধ্যেও গোলাগুলি অব্যাহত ছিল। দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ এনেছে। তারপরেও সৌদি আরব ও যুক্তরাষ্ট্র সম্মিলিতভাবে পরিস্থিতি শান্ত রাখতে মধ্যস্থতা করে যাচ্ছে। তারই অংশ হিসেবে রোববার সকাল থেকে নতুন করে যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে। আগামী ৭২ ঘণ্টা এটি কার্যকর থাকার কথা রয়েছে।

ক্ষমতা দখলকে কেন্দ্র করে গত ১৫ই এপ্রিল সুদানের সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান ও তার সাবেক উপপ্রধান মোহাম্মেদ হামদান দাগলোর বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এই সংঘাতে এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। বিধ্বস্ত হয়েছে অন্তত তিনটি শহর। রাজধানী খার্তুম ভুতুরে নগরীতে পরিণত হয়েছে।

হাজার হাজার বাড়ি ধ্বংস করা হয়েছে। জাতিসংঘের হিসাবে দেশটিতে গত দুই মাসে ২২ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এরমধ্যে ৫ লাখ এরইমধ্যে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে।

সম্প্রতি সুদানের র‌্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) বিরুদ্ধে হামলা জোরদার করার হুমকি দিয়েছে দেশটির সেনাবাহিনী। এ মাসের প্রথম দিকে আরএসএফ ইয়ারমুক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে বলে দাবি করেছে। সেখানেই বিমান হামলা চালানো হয়। ওই হামলাতেই ২৫টি বাড়ি ধ্বংস হয়, যার মধ্যে বহু মানুষ লুকিয়ে ছিল। সুদানে এ পর্যন্ত বেশ কয়েকটি যুদ্ধবিরতি চুক্তি ঘোষণা করা হয়েছে, তবে সেগুলো কার্যকর হয়নি। আরএসএফ বলছে, মায়ো, ইয়ারমুক ও মান্ডেলার এলাকাবাসীকে লক্ষ্য করে সম্প্রতি হামলাগুলো চালানো হয়েছে। তবে এ ব্যাপারে সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি।