স্পেনে যাওয়ার পথে নিখোঁজ ৩০০ অভিবাসী

স্পেনে যাওয়ার পথে নিখোঁজ ৩০০ অভিবাসী

সেনেগাল থেকে স্পেনের ক্যানারি আইল্যান্ডে যাওয়ার পথে তিনটি বোটে থাকা কমপক্ষে ৩০০ অভিবাসী নিখোঁজ হয়েছেন। অভিবাসীদের সহায়তাকারী গ্রুপ ওয়াকিং বর্ডার্স রোববার এ কথা বলেছে। এ খবর দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, দুটি বোটের মধ্যে একটিতে ছিলেন প্রায় ৬৫ জন অভিবাসী। অন্যটিতে ছিলেন ৫০ থেকে ৬০ জন। তারা সেনেগাল ত্যাগ করে স্পেনে পৌঁছার চেষ্টা করে ১৫ দিন ধরে নিখোঁজ আছেন।

ওয়াকিং বর্ডার্সের হেলেনা ম্যালেনো বলেন, তৃতীয় বোটটি সেনেগাল থেকে ছেড়ে যায় ২৭শে জুন। এতে প্রায় ২০০ অভিবাসী ছিলেন। বোট ছেড়ে যাওয়ার পর এর আরোহীদের পরিবারের সদস্যরা তাদের আর কোনো খোঁজ পাননি। ফলে তারা হতাশায় দিন পাড় করছেন। আরোহীদের সবাই সেনেগালের একই এলাকার বাসিন্দা।

সেনেগালে অস্থিতিশীলতার জন্য তারা দেশ ছাড়েন। তিনটি বোটই সেনেগালের দক্ষিণে কাফুনটিন থেকে ছেড়ে যায়। যেসব অভিবাসী স্পেনে যেতে চান তাদের কাছে প্রধান গন্তব্য হয়ে উঠেছে পশ্চিম আফ্রিকার উপকূলে ক্যানারি আইল্যান্ড। বিশ্বের মধ্যে আটলান্টিকের এই অভিবাসন রুটটি ভয়ঙ্কর। সাব সাহারান আফ্রিকার অভিবাসীরা এই রুট ব্যবহার করেন। ২০২২ সালে এই রুটে কমপক্ষে ৫৫৯ জন মারা গেছেন। এর মধ্যে ২২টি শিশু।