যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গুচ্ছবোমা দিলে পালটা যে অস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়ার

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গুচ্ছবোমা দিলে পালটা যে অস্ত্র ব্যবহারের হুমকি রাশিয়ার

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ক্লাস্টার বা গুচ্ছবোমা দিলে রাশিয়া একই ধরনের অস্ত্র ব্যবহার করতে বাধ্য হবে।

মঙ্গলবার রুশ সংবাদ সংস্থাগুলো এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ঘোষণা দেয়, রুশ বাহিনীর বিরুদ্ধে পালটা আক্রমণের জন্য তারা ইউক্রেনকে গুচ্ছবোমা দেবে। যুদ্ধাস্ত্র হিসেবে গুচ্ছবোমার উৎপাদন, মজুত ও ব্যবহার বন্ধে বিশ্বের ১২৩ দেশ একটি আন্তর্জাতিক চুক্তি সই করেছে। তবে যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও রাশিয়া এ চুক্তিতে সই করেনি।

যুক্তরাজ্য, কানাডা, জার্মানিসহ যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্ররা কিয়েভকে গুচ্ছবোমা দেওয়ার বিষয়ে মার্কিন প্রশাসনের সিদ্ধান্তের বিষয়ে নিজেদের আপত্তির কথা জানিয়েছে।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুকে উদ্ধৃত করে খবরে বলা হয়, রাশিয়ার কাছে গুচ্ছবোমা রয়েছে। কিন্তু তারা এখন পর্যন্ত তাদের সামরিক অভিযানে এ বোমা ব্যবহার করেনি।

তবে ইউক্রেনে চলমান রুশ হামলায় গুচ্ছবোমা ব্যবহার করার জন্য রাশিয়াকে আগে অভিযুক্ত করেছিল যুক্তরাষ্ট্র। তারা বলেছিল— ইউক্রেনে রুশ গুচ্ছবোমার ব্যর্থতার হার ৪০ শতাংশ পর্যন্ত। ফলে ইউক্রেনের ভূমিতে অবিস্ফোরিত অনেক রুশ গুচ্ছবোমা রয়েছে।

ওয়াশিংটনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা ইউক্রেনে যে গুচ্ছবোমা পাঠাচ্ছে, তার ব্যর্থতার হার ২ দশমিক ৩৫ শতাংশের কম।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, প্রায় ১৭ মাসের এই সংঘাতকালে মস্কো ও কিয়েভ উভয়ই যুদ্ধক্ষেত্রে গুচ্ছবোমা ব্যবহার করেছে।