নাসার রিপোর্ট: ১৭৪ বছরের মধ্যে ২০২৩ এর জুন সবচেয়ে উষ্ণতম

নাসার রিপোর্ট: ১৭৪ বছরের মধ্যে ২০২৩ এর জুন সবচেয়ে উষ্ণতম

NASA এবং NOAA এর বিজ্ঞানীদের একটি স্বাধীন বিশ্লেষণ অনুসারে, ১৭৪ বছরের মধ্যে এই বছরের জুন মাসটি ছিলো উষ্ণতম। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (NOAA) আরও দেখেছে যে এটি কার্যত নিশ্চিত (৯৯ শতাংশের উপরে) যে ২০২৩ এর তাপমাত্রার রেকর্ড ১০ টি -উষ্ণতম বছরের মধ্যে স্থান পাবে এবং ৯৭ শতাংশ সম্ভাবনা এটি শীর্ষ পাঁচের মধ্যে স্থান পাবে।

NOAA জানাচ্ছে,এল নিনো জলবায়ু প্যাটার্ন হল তাপমাত্রা এত গরম হওয়ার একটি কারণ। সাইক্লিক প্যাটার্নের কারণে প্রশান্ত মহাসাগরের পানি স্বাভাবিকের চেয়ে বেশি গরম হয় এবং অতিরিক্ত তাপ সারা বিশ্বের আবহাওয়া পরিবর্তন করে বৈশ্বিক তাপমাত্রা বাড়ায়। ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস অনুসারে, এই বছরের জুন ছিল বিশ্বব্যাপী সবচেয়ে উষ্ণতম মাস, তাপমাত্রা বেড়েছিল ০.৫ ডিগ্রি সেলসিয়াস যা ১৯৯১-২০২০সালের রেকর্ডের চেয়ে বেশি। বিশ্বব্যাপী, ১৭৪-বছরের NOAA রেকর্ডের মধ্যে জুন ২০২৩ সবচেয়ে উষ্ণতম মাসের রেকর্ড তৈরি করেছে। এবছরের জানুয়ারি থেকে জুন মাস বিশ্ব পৃষ্ঠের তাপমাত্রা রেকর্ডে তৃতীয় উষ্ণতম সময় হিসাবে স্থান পেয়েছে।

NOAA এর ন্যাশনাল সেন্টার ফর এনভায়রনমেন্টাল ইনফরমেশন (NCEI) এর বিজ্ঞানীরা দেখেছেন যে জুনে বিশ্ব পৃষ্ঠের তাপমাত্রা ২০ শতকের ১৫.৫ সেন্টিগ্রেডের গড় তাপমাত্রার চেয়ে ১.০৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিলো। প্রথমবারের মতো জুনের তাপমাত্রা দীর্ঘমেয়াদী গড় থেকে ১ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে বলে জানাচ্ছে NOAA। সূত্র : এনডিটিভি