ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ছয় মাসে ২৮৯ শিশুর মৃত্যু : জাতিসংঘ

ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ছয় মাসে ২৮৯ শিশুর মৃত্যু : জাতিসংঘ

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার প্রচেষ্টাকালে ২০২৩ সালের প্রথমার্ধে প্রায় ২৮৯ শিশু নিহত হয়েছে। শুক্রবার (১৪ জুলাই) জাতিসংঘ এ তথ্য জানায়।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফ বলেছে, এই সংখ্যা ২০২২ সালের প্রথম ছয় মাসে রেকর্ডের দ্বিগুণ হবে। ইউনিসেফ ইউরোপে শিশুদের সুরক্ষার জন্য নিরাপত্তা প্রসারিত আইনি ও এবং সুরক্ষায় আইনি ও সুবিধাজনক পথ খোঁজার আহবান জানিয়েছে।

বিশ্বব্যাপী অভিবাসন ও বাস্তুচ্যুতি বিষয়ক ইউনিসেফের প্রধান ভেরেনা নাউস বলেন, প্রকৃত পরিসংখ্যান বেশি হতে পারে কারণ মধ্য ভূমধ্যসাগরে অনেক জাহাজ ডুবিতে সকলেই মারা গেছে বা তাদের রেকর্ড করা হয়নি।

নাউস বলেন, ২০২৩ সালের প্রথম ছয় মাসে, আনুমানিক ১১,৬০০ শিশু পারাপার করেছে যা ২০২২ সালের একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ। এবং ২০২৩ সালের প্রথম তিন মাসে প্রায় ৩,৩০০ শিশু ইউরোপে এসেছে। এই সংখ্যা ভূমধ্যসাগরীয় পথে আগত সমস্ত শিশুর ৭১ শতাংশ। গত বছরের একই সময়ের তুলনায় এ সংখ্যা তিন গুণ বেশি।

এদিকে আফ্রিকা থেকে ভূমধ্যসাগর পেরিয়ে স্পেনের ভূখণ্ডে ঢুকতে গিয়ে চলতি বছরের প্রথম ৬ মাসে অন্তত ৯৫১ অভিবাসনপ্রত্যাশীর প্রাণ গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে অভিবাসীদের নিয়ে কাজ করা সংস্থা কামিনান্দো ফ্রন্টেরাস।