দক্ষিণ কোরিয়ায় বন্যা, মৃত বেড়ে ৪০

দক্ষিণ কোরিয়ায় বন্যা, মৃত বেড়ে ৪০

দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ বন্যায় এ পর্যন্ত ৪০ জনের মৃত্যু হয়েছে। এত সংখ্যক মানুষের মৃত্যুর পর দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইওল সব জায়গায় উদ্ধার তৎপরতা বাড়াতে উদ্ধার কর্মীদের নির্দেশনা দিয়েছেন। খবর আল জাজিরা

এদিকে দেশটির উত্তর চাংচিউং প্রদেশের চিওংজু শহরে টানেল ডুবির ঘটনায় সেখান থেকে ১৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউক্রেন সফরে গিয়েছিলেন। সেখান থেকে ফিরেই তিনি এমন নির্দেশনা দেন। এছাড়া দুর্যোগ কমিটির সঙ্গে তিনি বৈঠক করেছেন। বৈঠকে দ্রুত উদ্ধার তৎপরতা চালাতে নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, দুঃখ প্রকাশের ভাষা নেই। সিউল বাসীর জন্য দোয়া করছি। যারা মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

তিনি আরও বলেন, আমাদের সবাইকে একত্রিত হয়ে এই দুর্যোগ মোকাবিলা করতে হবে।

দক্ষিণ কোরিয়াতে এখন গ্রীষ্মকাল। গত ৯ জুলাই থেকে এখানে প্রচুর বৃষ্টিপাত শুরু হয়। ব্যাপক বৃষ্টিপাতের কারণে দেশটিতে ভূমিধস শুরু হয়েছে। বৃষ্টির পানিতে ডুবে গেছে অনেকে এলাকা।

ফায়ার সার্ভিসের কর্মীরা জানিয়েছেন, বৃষ্টি পানিতে টানেলটি দুই থেকে তিন মিনিটের মধ্যে ডুবে যায়। এখানে প্রায় ১৩টি গাড়ি আটকা পড়ে। টানেলে পানি সেচার জন্য ৯০০ জন উদ্ধারকর্মী কাজ করছেন।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। এছাড়া মঙ্গলবার রাতে ১০০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে।

বন্যায় এ পর্যন্ত ১০ হাজার ৫৭০ জনকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ২৮ হাজার ৬০৭ জন বাসিন্দা বিদ্যুৎ বিহীন হয়ে পড়েছে।