জি-২০ সম্মেলনে যোগ দেবেন না পুতিন

জি-২০ সম্মেলনে যোগ দেবেন না পুতিন

দিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনকলে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এ বিষয়টি জানিয়ে দিয়েছেন। তার পরিবর্তে সম্মেলনে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী সের্র্গেই ল্যাভরভ। আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন ইস্যুতে পারস্পরিক উদ্বেগের বিষয়েও তাদের আলোচনা হয়েছে বলে ভারতের বিবৃতিতে বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

আগামী ৯-১০ই সেপ্টেম্বর রাজধানী দিল্লিতে বসছে জি-২০ শীর্ষ সম্মেলন। এর আয়োজক ভারত। গত সপ্তাহে রাশিয়া সরকারের এক মুখপাত্র বলেছেন, ব্যস্ত শিডিউলের কারণে এই সামিটে যোগ দিতে পারবেন না পুতিন। বর্তমানে এ গ্রুপের প্রেসিডেন্সিতে আছে ভারত। বার্ষিকভিত্তিতে প্রেসিডেন্সি আবর্তিত হয় সদস্য দেশগুলোর মধ্যে। এই গ্রুপে আছে বিশ্বের সম্পদশালী ১৯টি দেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন।

দিল্লি সামিটে আলোচ্য বিষয়ের মধ্যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

এই সম্মেলনে উপস্থিত থাকার কথা অন্য নেতাদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং বৃটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় হয়ে গেল ব্রিকস শীর্ষ সম্মেলন। তাতেও যোগ দেননি পুতিন। কারণ, তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা আছে। ওই সম্মেলনে যোগ দিলে পুতিনকে গ্রেপ্তার করা হতো। এমন আশঙ্কায় তিনি সম্মেলনে সশরীরে যোগ দেননি। তিনি ভিডিও মারফত এতে যোগ দেন। তিনি ইউক্রেনে যুদ্ধাপরাধ করেছেন বলে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আইসিসি।