সিয়েরা লিওনে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্তে দায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণা

সিয়েরা লিওনে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্তে দায়ীদের ওপর যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণা

সিয়েরা লিওনের গণতান্ত্রিক প্রক্রিয়ার সমর্থনে দেশটির ওপর নতুন ভিসানীতি ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৩১ আগস্ট) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন ওই নীতির ঘোষণা করেন।

ভিসানীতিতে বলা হয়, সিয়েরা লিওনে ২০২৩ সালের জুনে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনসহ সে দেশের গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী ব্যক্তিদের ওপর ভিসা নীতি আরোপ করবে যুক্তরাষ্ট্র।

যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে- নির্বাচনী প্রক্রিয়ায় কারচুপি; হুমকি বা শারীরিক সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা সুশীল সমাজ সংগঠনকে ভয় দেখানো; মানবাধিকারের অপব্যবহার বা লঙ্ঘন।

ব্লিংকেন বলেন, সংশ্লিষ্ট ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই বিধিনিষেধের অধীন হতে পারে। সিয়েরা লিওনের ২০২৩ সালের নির্বাচনের আগে, নির্বাচনের সময় ও পরে যারা গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করে দিয়েছে, তারা এই নীতির অধীনে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারে।

তিনি বলেন, এই ভিসানীতি দেশটির জনগণের বিরুদ্ধে নয়। যারা গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করছে শুধু তাদের জন্য। এই নিষেধাজ্ঞা জনগণের ইচ্ছাকে প্রকাশ করা এবং গণতন্ত্র ও আইনের শাসনকে শক্তিশালী করার লক্ষ্যেই ঘোষিত।