আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্প, বহু হতাহতের আশঙ্কা

আফগানিস্তানে ৬.৩ মাত্রার ভূমিকম্প, বহু হতাহতের আশঙ্কা

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার সকালে ছয় দশমিক তিন মাত্রার ভূমিকম্পের পর পাঁচবার আফটারশক হয়েছে। এতে কমপক্ষে একজন নিহত ও অনেকে আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। কর্তৃপক্ষ হতাহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করছে।

পাকিস্তানের স্থানীয় পত্রিকা ডন এই খবর জানিয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্র ছিল দেশটির পশ্চিমাঞ্চলের সবচেয়ে বড় শহর হেরাত থেকে ৪০ কিলোমিটার (২৫মাইল) উত্তর-পশ্চিমে। এরপর পাঁচ দশমিক পাঁচ, চার দশমিক সাত, ছয় দশমিক তিন, পাঁচ দশমিক নয় ও চার দশমিক ছয় মাত্রার পাঁচটি আফটারশক হয়েছে।

তালেবান সরকারের একজন মুখপাত্র জানান, স্থানীয় সময় বেলা ১১টার দিকে ভূমিকম্পের সাথে সাথে ভবনের বাসিন্দা এবং দোকানদাররা হুড়োহুড়ি করে বের হতে গিয়ে একজন নিহত ও কমপক্ষে ২৫ জন আহত হয়।

হেরাতের বাসিন্দা ৪৫ বছর বয়সী বশির আহমেদ এএফপিকে বলেন, ‘আমরা অফিসে ছিলাম। হঠাৎ ভবনটি কাঁপতে শুরু করে। দেয়ালের প্লাস্টার খসে পড়তে শুরু করে। এবং দেয়াল ও ভবনের কিছু অংশ ভেঙ্গে পড়তে থাকে।’

তিনি বলতে থাকেন, ‘আমি আমার পরিবারের সাথে যোগাযোগ করতে পারছিলাম না। নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। আমি খুব দুশ্চিন্তায় এবং আতঙ্কে ছিলাম! ভয়ঙ্কর অবস্থা ছিল!।’

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র মোল্লা জান সায়েক এএফপিকে বলেন, হতাহতের প্রাথমিক সংখ্যা কম হলেও তিনি আশঙ্কা করেছিলেন যে এটি আরো বাড়বে। কারণ গ্রামাঞ্চল ও পাহাড়ি এলাকায়ও ভূমিধস হয়েছে।

তিনি বলেন, এই মুহূর্তে আমাদের কাছে সমস্ত তথ্য এবং বিবরণ নেই।