ইসরায়েলের হামলায় ১৯৮ ফিলিস্তিনি নিহত

ইসরায়েলের হামলায় ১৯৮ ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে। আহত ব্যক্তির সংখ্যা এক হাজার ছাড়িয়ে যেতে পারে।

শনিবার সকালে ইসরায়েলে রকেট হামলা চালায় হামাস। এতে ৪০ ইসরায়েলি নিহত হন। আহত হয়েছেন অন্তত সাড়ে ৭০০। দেশটির সরকার হতাহতের এ সংখ্যা নিশ্চিত করেছে। আহত ব্যক্তির সংখ্যা আরও বাড়তে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে ২২ নাগরিকের মৃত্যুর খবর দিয়েছিল ইসরায়েল সরকার।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন তার দেশ ‘যুদ্ধের মধ্যে রয়েছে’। ফিলিস্তিনের সংগঠন হামাসের দিক থেকে আকস্মিক আক্রমণ শুরুর পর ইসরায়েলের প্রধানমন্ত্রী এক বক্তব্য দিয়েছেন।

হামাসের সদস্যরা অভিযান চালাতে দক্ষিণ ইসরায়েলে ঢুকে পড়েছে। ফিলিস্তিনের গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপের পর এ পরিস্থিতির সৃষ্টি হয়। 

“আমরা যুদ্ধের মধ্যে আছি, এটা কোন অভিযান নয়, কোন উত্তেজনা নয়, এটা যুদ্ধ,” বলেন নেতানিয়াহু।

ইসরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানিয়েছেন, ফিলিস্তিনিরা প্রায় ২,৫০০ রকেট ছুঁড়েছে ইসরায়েলে। এছাড়া সমুদ্র, স্থলপথ এবং প্যারাগ্লাইড করে অস্ত্রধারীরা ইসরায়েলে ঢুকে পড়েছে।

রকেট হামলার জবাবে ইসরায়েল হামাসের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে। ইসরায়েলের দাবি তারা হামাসের ১৭টি সেনা কম্পাউন্ডে হামলা করেছে।

হামাস নেতা মোহাম্মদ দেইফ বলেছেন, ‘ আমরা বলতে চাই, যথেষ্ট হয়েছে।’

অন্যদিকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, দখলদার সৈন্য এবং সেটলাররা যে আতঙ্ক তৈরি করেছে সেখান থেকে ফিলিস্তিনের জনগণের অধিকার রয়েছে নিজেদের রক্ষা করার।

রকেট হামলার পর ইসরায়েল হাজার হাজার সংরক্ষিত সেনাদের তলব করেছে। ইসরায়েলের গণমাধ্যম বলছে, দক্ষিণ ইসরায়েলের বিভিন্ন জায়গায় ফিলিস্তিনি বন্দুকধারীদের লড়াই হচ্ছে।

হামাস দাবি করেছে তারা অন্তত ৩৫ জন ইসরায়েলিকে বন্দি করেছে। কিন্তু বিষয়টি নিয়ে ইসরায়েলের সামরিক মুখপাত্র কোন মন্তব্য করেনি।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তাদের উপর আক্রমণ করে হামাস ‘অনেক বড়’ ভুল করেছে।

“প্রতিটি জায়গায় ইসরায়েলি সৈন্যরা তাদের শত্রুদের বিরুদ্ধে লড়াই করছে। এবং ইসরায়েল রাষ্ট্র এতে জয়ী হবে।,” বলেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী।

গাজা উপত্যকা থেকে এক আকস্মিক হামলা চালানোর পর, হামাসের কয়েক ডজন সদস্য দক্ষিণ ইসরায়েলে ঢুকে এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।