আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১২০

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১২০

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ১২০ জনে দাঁড়িয়েছে। এতে আহত হয়েছে ১ হাজারের অধিক মানুষ। গতকাল ইরান সীমান্তের কাছে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলে ৬.৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। হেরাত শহর থেকে ভূমিকম্প উৎপত্তি স্থলের দূরত্ব ছিল ৪০ কিলোমিটার। খবর বিবিসি

গতকাল স্থানীয় সময় বেলা ১১টা দিকে এ ভূমিকম্প আঘাত হানে। এতে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। আটকা পড়েছে বহু মানুষ। প্রথমবার ভূমিকম্পের পর আরও তিনবার আফটার শক অনুভূত হয়।

স্থানীয়রা জানান, প্রথমে মনে হয়েছে সন্ত্রাসী হামলা হয়েছে। পরে দেখলাম ভবনগুলো ধ্বসে পড়ছে। হেরাতের বাসিন্দা বসির আহমেদ নিউজ এজেন্সি এএফপিকে বলেন, আমরা তখন অফিসে, হঠাৎ ভবন কেঁপে উঠল। ওয়ালের পলেস্তারা খসে পড়ছে। এর মধ্যে কিছু ভবনও ধসে পড়ে।

তিনি আরও বলেন, ভূমিকম্পের পর আমি আমার পরিবারের কারো সঙ্গে যোগাযোগ করতে পারিনি। কারণ নেটওয়ার্ক নেই। আমি ভীতি এবং চিন্তিত, কারণ এটা ছিল সত্যি ভয়ানক।

রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা প্রধান মোসা আশরাফি বলেন, ভূমিকম্পে নারী, শিশুসহ ১ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। মারা গেছেন ১২০ জন।

শিক্ষার্থী ইদ্রিশ আরসালা বলেন, অবস্থা খুবই ভয়ানক, আমার পক্ষে এগুলো বর্ণনা করা সম্ভব নয়। ভূমিকম্পের সময় সে নিরাপদভাবে শ্রেণিকক্ষ থেকে বের হতে পেরেছে।

হেরাত শহরটি ইরান সীমান্ত থেকে ১২০ কিলোমিটার দূরে অবস্থিত। এটিকে আফগানিস্তানের সংস্কৃতির শহর বলা হয়। এখানে প্রায় ১৯ লাখ মানুষের বসবাস।

গত বছরের জুনে আফগানিস্তানের পাকতিকা রাজ্যে ৫.৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে ১ হাজারের বেশি মানুষ মারা যায় এবং ১০ হাজারের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়ে।