যুদ্ধ শুরুর অনুমোদন ইসরায়েলের মন্ত্রিসভা কমিটির

যুদ্ধ শুরুর অনুমোদন ইসরায়েলের মন্ত্রিসভা কমিটির

ইসরায়েলে ফিলিস্তিনের সংগঠন হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০০ ছাড়িয়েছে। এর পাল্টায় গাজায় বোমা হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। এর মধ্যে রবিবার সন্ধ্যায় ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটি দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সামরিক পদক্ষেপ গ্রহণের অনুমোদন দিয়েছে, যাতে দেশটি সর্বাত্মক যুদ্ধে যেতে পারবে।

মন্ত্রিসভা কমিটিতে গৃহীত ওই সিদ্ধান্তে হামাসের হামলার পর নেতানিয়াহু যে ঘোষণা দিয়েছিলেন, তারই প্রতিফলন ঘটেছে। স্থানীয় সময় শনিবার সকালে গাজা উপত্যকা থেকে কয়েক হাজার রকেট ছোড়ে হামাস। একই সঙ্গে ফিলিস্তিনের সীমান্তবর্তী ইসরায়েলি ভূখণ্ডে ঢুকে সশস্ত্র হামলা চালায় হামাসের সদস্যরা। 

ইসরায়েলি সেনারা সীমান্তবর্তী এলাকায় হামাসের সদস্যদের বিরুদ্ধে অভিযান চালানোর সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকায় আরও মৃত্যুর তথ্য পাওয়া যায়। ইসরায়েলি স্বেচ্ছাসেবী সংগঠন জাকা–এর সদস্যরা হামলায় নিহত ব্যক্তিদের মরদেহ উদ্ধার করছে। ওই সংগঠনের একজন মুখপাত্র গণমাধ্যমকে বলেছেন, হামলায় নিহত ইসরায়েলির সংখ্যা ৬০০ ছাড়িয়েছে। এ ছাড়া দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

অপর দিকে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বিমান হামলায় ৩১৩ জনের বেশি নিহত এবং দুই হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

ইসরায়েলের মন্ত্রিসভা কমিটি নেতানিয়াহুকে সামরিক অভিযান চালানোর যে অনুমোদন দিয়েছে, তা আগামীকাল দেশটির পার্লামেন্ট নেসেটের পররাষ্ট্র ও প্রতিরক্ষাবিষয়ক কমিটিতে উঠতে হবে।

এরপর নেতানিয়াহু এ সিদ্ধান্ত নেসেটের প্লেনারিতে উপস্থাপন করবেন। সেখান থেকে অনুমোদন পাওয়া গেলে ইসরায়েল সরকার দেশে জরুরি অবস্থা জারি এবং সামরিক অভিযানের জন্য প্রয়োজনীয় সেনাসদস্য পেতে সংরক্ষিত সেনাদের (রিজার্ভিস্ট) ডাকতে পারবে।