ফিলিস্তিনের পক্ষ নিলো উত্তর কোরিয়া

ফিলিস্তিনের পক্ষ নিলো উত্তর কোরিয়া

ইসরায়েলে ফিলিস্তানের সশস্ত্র গোষ্ঠী হামাস রকেট হামলা চালানোর পর বিভিন্ন মহল থেকে অনেক প্রশ্ন উঠেছে। ইসরায়েলের নিরাপত্তা বলয় ভেঙে কীভাবে দেশটিতে হামাস এত বড় অভিযান পরিচালনা করেছে তা নিয়ে চলছে ব্যাপক বিশ্লেষণ।

হামাসের এই হামলা নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছেন ইরানের তাসনিম বার্তা সংস্থা। ‘আল-আকসা তুফান’ নামে হামাস যে অভিযান পরিচালনা করেছে তাতে ইসরায়েলের সেনা সদস্যরা গোয়েন্দা তথ্য দিয়ে সহযোগিতা করেছে বলে তাসনিম নিউজ এজেন্সির এক প্রতিবেদনে উঠে এসেছে।

ইরানের তাসনিম নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাতকারে এমনটাই দাবি করেছেন ফিলিস্তিনি এক কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে ফিলিস্তিনি ওই কর্মকর্তা বার্তা সংস্থা তাসনিমকে বলেন, সুনির্দিষ্ট কিছু ইসরাইলি সেনা সদস্যের সঙ্গে ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলোর বহুদিন ধরে সম্পর্ক রয়েছে। ওই সম্পর্কের জের ধরে ইসরাইলের বহু গোপন ও স্পর্শকাতর তথ্য পাচ্ছিলেন ফিলিস্তিনি যোদ্ধারা।

তিনি বলেন, ইসরায়েলের এলাকাগুলোতে অনুপ্রবেশ করতে ওই সব তথ্য অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়া গোয়েন্দা সংস্থার সত্য সংগ্রহের পাশাপাশি ফিলিস্তিনিরা দীর্ঘদিন ধরে ইসরাইলি সামরিক বাহিনীর কাছ থেকে তাদের অস্ত্রসস্ত্রের একটি বড় অংশ সংগ্রহ করে আসছিল।

ইসরাইলের হিব্রু ভাষার বিভিন্ন গণমাধ্যমের বরাত দিয়ে তাসনিম নিউজ এজেন্সি জানিয়েছে, ইসরায়েলে যেসব রিজার্ভ সৈন্য প্রস্তুত রাখা হয়েছে, তাদের মধ্যে মাদকাসক্তির পরিমাণ বেড়ে গেছে। এ কারণে তারা মাদক কেনার টাকা সংগ্রহ করতে এবং সরাসরি মাদকের বিনিময়ে ফিলিস্তিনি যোদ্ধাদের কাছে তাদের অস্ত্রসস্ত্র বিক্রি করে দেয়। বিষয়টি ইসরাইলি সেনা কমান্ডারদের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

২০২১ সালের ১৬ ডিসেম্বর ইসরাইলের ১৩ টিভি চ্যানেলের খবরে বলা হয়েছিল, ইসরায়েলের আলেক্সান্দ্রনি ব্রিগেডের একটি ঘাঁটি থেকে এম১৬ রাইফেলের এক লাখ চুরি হয়ে গেছে। পরে দেশটির পুলিশ জানায় চুরি যাওয়া গুলির সংখ্যা ছিল দেড় লাখ।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফিলিস্তিনের পাশে থাকার ঘোষণা দিয়ে বলেছেন, চলমান উত্তেজনা প্রশমনে সম্ভাব্য সব ধরনের চেষ্টা করছে সৌদি আরব।

এছাড়া ইসরায়েলে-ফিলিস্তিন সংঘাত বন্ধে দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান বলে মন্তব্য করেছে চীন। অন্যদিকে এ সংকট সমাধানে স্বাধীন ফিলিস্তান প্রতিষ্ঠাই একমাত্র সমাধান বলে জানিয়েছে রাশিয়া।