ইসরায়েলের সঙ্গে সংলাপ স্থগিত করল সৌদি আরব

ইসরায়েলের সঙ্গে সংলাপ স্থগিত করল সৌদি আরব

ইসরায়েলের সঙ্গে সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে আলোচনা স্থগিত করেছে সৌদি আরব। সংশ্লিষ্ট একটি সূত্র আজ শনিবার বার্তা সংস্থা এএফপিকে এ কথা জানিয়েছে। ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর হামলার ভয়াবহতার মধ্যে সৌদি আরব এ সিদ্ধান্ত নিয়েছে।

ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। এতে প্রায় ১ হাজার ৩০০ জন নিহত হন। এরপর থেকে গাজায় ভয়াবহ হামলা চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী। এতে নিহত ফিলিস্তিনির সংখ্যা ২ হাজার ছাড়িয়ে গেছে। গাজায় বড় ধরনের স্থল অভিযানেরও প্রস্তুতি নিয়েছে ইসরায়েল।

সংশ্লিষ্ট একটি সূত্র এএফপিকে বলেছে, সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিকীকরণ নিয়ে আলোচনা স্থগিত করেছে সৌদি আরব। এ সিদ্ধান্তের কথা দেশটি যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের জানিয়ে দিয়েছে।

এই সংঘাত ছড়িয়ে পড়ার কয়েক সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক উদ্যোগে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে অগ্রগতি হয়েছে বলে জানিয়েছিল রিয়াদ। এ ঘোষণা রক্ষণশীল সৌদি আরবের জন্য উল্লেখযোগ্য ঘটনা হিসেবে দেখা হচ্ছিল। দেশটি ইসলামের সবচেয়ে পবিত্র দুই স্থানের তত্ত্বাবধায়কের ভূমিকা পালন করে আসছে।

সৌদি আরব গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের ভাগ্য নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করে আসছে। গত কয়েক দিনে সেখানে কয়েক হাজার বোমা ফেলেছে ইসরায়েলি বাহিনী। গাজার উত্তরাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছেন কয়েক লাখ ফিলিস্তিনি।

গাজার ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করা এবং নিরুপায় বেসামরিক নাগরিকদের ওপর হামলার নিন্দা জানিয়েছে সৌদি আরব। সংঘাত ছড়িয়ে পড়ার পর গতকাল শুক্রবার প্রথমবারের মতো কড়া ভাষায় ইসরায়েলের সমালোচনা করে রিয়াদ।

এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, গাজা থেকে ফিলিস্তিনি জনগণকে জোরপূর্বক বাস্তুচ্যুত করার নির্দেশকে স্পষ্ট ভাষায় প্রত্যাখ্যান করছে রিয়াদ। একই সঙ্গে সেখানকার নিরুপায় বেসামরিক নাগরিকদের ক্রমাগত লক্ষ্যবস্তু করার নিন্দা জানাচ্ছে।

সৌদি আরবে ব্লিঙ্কেন

এদিকে মধ্যপ্রাচ্যের চলমান এই অস্থিরতার মধ্যে গতকাল সৌদি আরব গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে বৈঠক করেছেন।

ওই বৈঠকে গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর নিশ্চয়তা চান প্রিন্স ফয়সাল। একই সঙ্গে যেকোনো পক্ষেরই বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করাটা সৌদি আরব প্রত্যাখ্যান করে বলে নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করেন তিনি।