ওআইসির জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব

ওআইসির জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব

ফিলিস্তিনের গাজা উপত্যকার যুদ্ধ নিয়ে ইসলামী দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) জরুরি বৈঠক আহ্বান করেছে সৌদি আরব। আট দিনের যুদ্ধে কয়েক হাজার মানুষ নিহত ও অসংখ্য স্থাপনা, বেসামরিক আবাসিক ভবন মাটির সঙ্গে মিশিয়ে দেয়ার পর এ অধিবেশন আহ্বান করা হয়েছে। সে অনুযায়ী আগামী বুধবার বৈঠক বসবে। ইসলামিক সামিটের বর্তমান চেয়ারম্যান এবং ওআইসির নির্বাহী কমিটির চেয়ারম্যান সৌদি আরব। তারা এবার গাজায় সামরিক অভিযান এবং একে কেন্দ্র করে অন্যান্য বিষয় নিয়ে মন্ত্রীপর্যায়ে উন্মুক্ত এ বৈঠক আহ্বান করেছে।

এতে গাজায় বসবাসকারী বেসামরিক জনগণের বিপর্যয়কর অবস্থা, আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়ে আলোচনা হবে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। এতে আরও বলা হয়, গাজার যোদ্ধাগোষ্ঠী হামাসকে ধ্বংস করে দিতে ইসরাইল তীব্র যুদ্ধ চালিয়ে যাচ্ছে। অবিরামভাবে গাজা উপত্যকায় বোমা হামলা চালাচ্ছে তারা। এতে কমপক্ষে ২২১৫ জন মানুষ নিহত হয়েছেন।

শনিবার গাজা সীমান্তের কাছে হাজার হাজার সেনা মোতায়েন করেছে ইসরাইল। যেকোনো সময় তারা স্থল অভিযান চালাতে পারে।

গত সপ্তাহে শনিবার আকস্মিকভাবে হামাস কয়েক হাজার রকেট হামলা চালায় ইসরাইলে। এতে কমপক্ষে ১৩০০ ইসরাইলি নিহত হয়েছে। তারা জিম্মি করেছে শতাধিক ইসরাইলি সেনা ও বেসামরিক ব্যক্তিকে। এর প্রতিশোধ নেয়ার জন্য ইসরাইল অভিযান চালিয়ে যাচ্ছে।