ইসরাইলে বাইডেন, গাজার হাসপাতালে হামলার দায় চাপালেন ফিলিস্তিনিদের ওপর

ইসরাইলে বাইডেন, গাজার হাসপাতালে হামলার দায় চাপালেন ফিলিস্তিনিদের ওপর

গাজার হাসপাতালে বোমা হামলা নিয়ে ইসরাইলি দাবিকেই সমর্থন দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার ইসরাইল সফরের সময় তিনি দাবি করেন, গাজার হাসপাতালে হওয়া ওই হামলা ইসরাইলি সেনাবাহিনী নয়, বরঞ্চ ‘অন্য পক্ষ’ চালিয়েছে। চলমান যুদ্ধে ইসরাইলের প্রতি সংহতি জানাতে এদিন ইসরাইলের রাজধানী তেল-আবিব সফর করেন বাইডেন। তেল আবিবের কেম্পিনস্কি হোটেলে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানেই বাইডেন বলেন, আমি যা দেখেছি তাতে মনে হয়েছে হাসপাতালের ওই হামলা অন্য পক্ষই চালিয়েছে, ইসরাইল নয়। এ বক্তব্যের মধ্য দিয়ে তিনি ওই হামলার জন্য ফিলিস্তিনি যোদ্ধাগোষ্ঠীগুলোর দিকে আঙ্গুল তোলেন। খবর টাইমস অব ইসরাইলের।

এর আগে ইসরাইলও দাবি করেছিল এ হামলার সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। ফিলিস্তিনি যোদ্ধাদের রকেটই গাজার ওই হাসপাতালে আঘাত হেনেছে। এবার বাইডেনও তার ইসরাইল সফরের সময় ওই দাবির পক্ষে অবস্থান নিলেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলি বিমান হামলার কারণে অন্তত ৫০০ মানুষ প্রাণ হারিয়েছে ওই হাসপাতালে।

নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের সময় হামাসের হামলায় নিহত ইসরাইলিদের প্রতি শোক জানান বাইডেন।

তিনি বলেন, ইসরাইলিদের উপর হামাসের হামলা নিয়ে মার্কিনিরা শোকাহত। তারা সত্যিই শোকাহত। আমেরিকানরা খুবই চিন্তিত। জবাবে নেতানিয়াহু বাইডেনকে ইসরাইল সফর করার জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, আমি সকল ইসরাইলির পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আজ, কাল এবং সবসময় ইসরাইলের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

এর আগে বুধবার ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধে ইসরাইলের প্রতি সমর্থনের দৃঢ়তা প্রমাণে দেশটি সফরে যান বাইডেন। স্থানীয় সময় সকাল ১১টা এক মিনিটে এয়ারফোর্স ওয়ান থেকে বেরিয়ে আসেন জো বাইডেন। তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজাক হারজগ। তাদের সঙ্গে বাইডেন আলিঙ্গন করেন। এরপরই ইসরাইলে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স স্টেফানি হ্যালেটের সঙ্গে করমর্দন করেন। ইসরাইলে পৌঁছার পর পরই তিনি নেতানিয়াহুর সঙ্গে তেল আবিবে ওই বৈঠকে বসেন। এ সময় তিনি ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের সংহতি প্রকাশ করেন।