আইনি বাধা ছাড়াই শনিবার ফিরছেন নওয়াজ শরীফ

আইনি বাধা ছাড়াই শনিবার ফিরছেন নওয়াজ শরীফ

দীর্ঘদিন নির্বাসনে থাকার পর শনিবার দেশে ফিরছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। দেশে ফেরার আগে তার বিরুদ্ধে যেসব মামলা আছে, তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছিল। বলা হয়েছিল, তিনি দেশে ফিরলেই গ্রেপ্তার হতে পারেন। কিন্তু বৃহস্পতিবার তার বিরুদ্ধে আইনগত সব বাধা দূর করা হয়েছে। ফলে তিনি মসৃণভাবে দেশে ফিরতে পারবেন। কারণ, দুর্নীতির দুটি মামলায় তাকে আগাম জামিন দেয়া হয়েছে।

অন্যদিকে তোষাখানা মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করেছে জবাবদিহিতা বিষয়ক ব্যুরোর (এনএবি) আদালত। আল আজিজিয়া এবং অ্যাভেনফিল্ড রেফারেন্সে ইসলামাবাদ হাইকোর্টে আগাম জামিন চেয়েছিলেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) প্রধান নওয়াজ শরীফ।

এই আবেদনের প্রেক্ষিতে তাকে আগামী ২৪শে অক্টোবর পর্যন্ত জামিন দিয়েছে আদালত। ইসলামাবাদ হাইকোর্ট এই রায় দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নওয়াজ শরীফ শনিবার দেশে ফিরলে তাকে গ্রেপ্তার করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। আদালত আরও বলেছে, এ বিষয়ে এনএবি কোনো আপত্তি করেনি।

ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আমির ফারুক ও বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেব এই আবেদনের শুনানি করেন। এর আগে তোষাখানা মামলায় নওয়াজ শরীফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করে এনএবির এক আদালত। ওদিকে আদালতের রায়ের পর পিএমএলএন সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ রায়কে স্বাগত জানিয়ে বলেছেন, তার বড়ভাইকে বানোয়াট, ভিত্তিহীন ঘটনায় অযোগ্য ঘোষণা করা হয়েছে।